• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা নয়, হাথুরুসিংহে!


রবিউল ইসলাম বিদ্যুৎ জানুয়ারি ২৭, ২০১৮, ০৯:২১ পিএম
চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা নয়, হাথুরুসিংহে!

ফাইল ছবি

ঢাকা: ত্রিদেশীয় সিরিজের পূর্ব থেকেই মনে হচ্ছিল, বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা নয়, চন্ডিকা হাথুরুসিংহে। সংবাদ সম্মেলনে যিনিই গেছেন তাঁর দিকে অবধারিতভাবেই হাথুরুকে নিয়ে প্রশ্ন ধেয়ে গেছে। টানা তিন ম্যাচ শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে উড়িয়ে মাশরাফিরা হাথুরুকে জবাব দিচ্ছেন বলেও কম কালি খরচ হয়নি। তখন বোধহয় তিনি মুচকি হেসেছিলেন! আরে, ফাইনাল তো এখনও বাকিই রয়েছে!

তার আগে লিগ পর্যায়ের শেষ ম্যাচে বাংলাদেশকে এমন ধাক্কা দিল হাথুরুর শ্রীলঙ্কা, ফাইনালেও তার রেশ থাকল। তা না হলে যে দল টানা তিন ম্যাচে প্রতিপক্ষকে এক ফুৎকারে উড়িয়ে দিল সেই দলটিকে শেষে গিয়ে চেনাই গেল না!

২২২  রানের লক্ষ্যই বাংলাদেশের মনে হলো পাহাড়। ১৪২ রানে গুটিয়ে যাওয়া তো তাই বলে। অথচ টানা তিন ম্যাচ জিতে বাংলাদেশ বড় দল হওয়ার স্বপ্নে বিভোর ছিল। কিন্তু টানা দুই ম্যাচে হেরে সেই স্বপ্নে নিজেরাই যতিচিহ্ন এঁকে দিল!

বড় দৃষ্টিকটু হয়ে ঠেকছে ব্যাটসম্যানদের নিত্য ব্যর্থতা। কি এক অদ্ভুত কারণে সিরিজে সাকিব-তামিম ছাড়া  আর কারও ব্যাটই সেভাবে হাসল না। ফাইনালে সেই সংকট আরও প্রকট হলো। তাও ভালো, মানসম্মান বাঁচিয়েছেন মাহমুদউল্লাহ। তা না হলে  হোম অব ক্রিকেটে আরেকটি লজ্জা ফিরতে পারত।

শেষ দুই ম্যাচের পারফরম্যান্স বলতে বাধ্য করছে, সাকিব-তামিম টানা তিন ম্যাচে ভালো না করলে হয়তো আগের ম্যাচগুলোতেও বাংলাদেশ হেরে বসত! ঘরের মাঠে অনেক আশা নিয়ে শুরু করা মাশরাফিদের শেষ অবধি হতাশাই সঙ্গী হলো। এ নিয়ে টানা চারটি ফাইনাল হারতে হলো বাংলাদেশকে।

আশা ছিল ‘ফাইনাল’ দুঃখ ঘোচানোর। দুর্দান্ত ফর্মের বাংলাদেশের সামনে দারুন সুযোগও ছিল। সেই সঙ্গে আচমকাই বাংলাদেশ দলের প্রধান কোচের পদ থেকে ইস্তফা দেওয়া হাথুরুসিংহেকে বড়সড় জবাব দেওয়া হতো। কিন্তু সেটি আর হলো কোথায়? উল্টো জিতে গেলেন সেই হাথুরুসিংহেই। যাকে জবাব দেওয়ার জন্য মাশরাফি-সাকিবরা মুখিয়ে ছিলেন, তাঁর দলের কাছেই ফাইনালে হেরে গেলেন।  ফিল্ডিং করার সময় হাতে চোট পেয়ে সাকিব তো ব্যাটও করতে পারলেন না। তাই তাঁর দুঃখটাই বেশি হওয়ার কথা।

বাংলাদেশ যখন বিষন্ন, হাথুরু তখন চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ উদ্যাপন করছেন! সান্ত¡না এটুকু যে, শ্রীলঙ্কার সঙ্গে এখুনি খেলা শেষ হয়ে যায়নি। দুই টেস্ট সিরিজের পর আছে টি-টোয়েন্টি সিরিজ। সাকিব-মুশফিকদের চোয়ালবদ্ধ লড়াই চালিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ বিজয়ই হবে ত্রিদেশীয় সিরিজ হারের প্রলেপ।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!