• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ইয়াজিদি কন্যা

‘ছয় মাস যাবৎ প্রতিদিন আমাকে ধর্ষণ করা হতো’


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৪, ২০১৭, ০১:৩৮ পিএম
‘ছয় মাস যাবৎ প্রতিদিন আমাকে ধর্ষণ করা হতো’

ঢাকা: প্রতিদিন সে আমাকে ধর্ষণ করতো। এক সময় আমি আত্মহত্যার চেষ্টা করি, কিন্তু পারিনি- এমনি ভাবে কথিত ইসালামিক স্টেটের (আইএস) ডেরা থেকে ফিরে আসা এখলাছ নিজের ভয়াবহ অভিজ্ঞতার কথা বর্ণনা করছিলেন।

২০১৪ সালে আইএসের টার্গেটের শিকার হয় ইরাকের কুর্দি ইয়াজিদিরা। এর পর থেকেই বহু নারী, পুরুষকে হত্যা করে তারা; এমনকি শিশুরাও রক্ষা পায়নি তাদের হাত থেকে।

এখলাছ তার বয়স যখন ১৪, তখন এই ইয়াজিদি কিশোরীকে তুলে নিয়ে যায় আইএস। এর পর থেকে টানা ছয় মাস প্রতিদিন তাকে ধর্ষণ করা হয়। এখলাছের ভাষায়- ‘১৫০ জন নারীর মধ্যে আমাকে বেছে নেই পশুর মত ওই লোকটি। আমি শত কাঁদলেও তার একটুও মন গলেনি।’

‘ওই লোকটির মাথায় ছিল ঝাকরা চুল, দেখতে নোংরা আর হাসি ছিল ভয়ংকর। কখনো আমি তার দিকে তাকাতাম না।’

তাকে ছয় মাস পর ছেড়ে দেয়া হয় আইএসের ওই ডেরা থেকে। এর আগে বেশ কয়েকবার পালানোর চেষ্টা করলেও সফল হয়নি। এখন জার্মানির একটি হাসপাতলে এখলাছকে চিকিৎসা দেয়া হচ্ছে, সেখানে একটি শরণার্থী ক্যাম্পে পড়াশুনা করছেন। তিনি বড় হয়ে আইনজীবী হতে চান, শরণার্থীদের জন্য কাজ করতে চান।

নাদিয়া মুরাদ

এখলাছের মত ইয়াজিদি অনেক নারীকেই আইএসের যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে। তাদের মধ্যে অন্যতম হলেন- ২২ বছর বয়সী নাদিয়া মুরাদ। তার ছয় ভাই ও বাবা-মাকে হত্যা করা হয় এবং তাকে ধরে নিয়ে যৌনদাসী হিসেবে রাখা হয়। এ সময় তাকে প্রতিদিন ছয় জন ধর্ষণ করতো বলে সিএনএনকে জানিয়েছিলেন নাদিয়া। সূত্র: বিবিসি।

ভিডিও: 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!