• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ছাগলও গাছে ধরে! (ভিডিও)


নিউজ ডেস্ক ডিসেম্বর ২৩, ২০১৬, ০৮:০৪ পিএম
ছাগলও গাছে ধরে! (ভিডিও)

ঢাকা: কথায় আছে, গল্পের গরু গাছে ওঠে। কিন্তু ছাগলকে গাছে উঠতে দেখেছেন কখনো! এটাও না হয় মানা গেল, তাড়া খেয়ে একটা-দুটো ছাগল প্রাণ বাঁচাতে গাছে উঠে পড়ে।

মরক্কোতে ছাগলে গাছে ওঠা ছবিটি ছড়িয়ে পড়ার পর রীতিমতো অবাক হয়ে গেছে বিশ্ববাসী। জানা গেছে, আরগান নামে একটি গাছে ওঠে ছাগল। মরক্কো ছাড়া আলজেরিয়াতেও এই ধরনের আরগান নামে গাছ দেখতে পাওয়া যায়।

ছাগলদের এই কীর্তিকলাপ নতুন কিছু নয়। সম্প্রতি বুরাক সেনবাক নামে এক চিত্রগ্রাহক, ছাগলের গাছে ওঠার এই ছবিটি তোলেন। এর আগে মাউরুজিও পুন্টারি নামে এক ইতালিয়ান চিত্রগ্রাহকও ইসাউইরাতে এই রকমই একটি ছবি তোলেন।

কিন্তু তাই বলে এত ছাগল প্রতিদিন এইভাবে গাছে উঠবে সেটা কীভাবে বিশ্বাস করবেন? তবে এই দৃশ্য যদি আপনি নিজের চোখে দেখতে চান, তবে অবশ্যই মরক্কো থেকে একবার ঘুরে আসুন।

মরক্কোয় গেলে আপনি শুধু ছাগলের গাছে ওঠাই নয়, দেখতে পাবেন কেমন করে ছাগল এক ডাল থেকে অন্য ডালে ঘুরে বেড়াচ্ছে, ফল পেড়ে খাচ্ছে। আসলে মরক্কোয় প্রচুর পরিমাণে আরগান নামে এক ধরনের গাছ রয়েছে। দক্ষিণ-পশ্চিম মরক্কোর সোয়াস ভ্যালিতে মূলত এই গাছ দেখা যায়।

এই গাছে হলুদ রংয়ের এক ধরনের রসালো ফল হয়। সেই ফলের লোভেই ছাগল গাছে ওঠে। জানা গেছে, এই ফল থেকে একটি সুগন্ধী তেল তৈরি হয়, যা ত্বক পরিচর্যার কাজে লাগে। এই তেল বিদেশে রফতানিও করা হয়। আর এই তেল তৈরিতে ছাগলের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বীজ সমেত ওই পাকা ফল খেয়ে ফেলে ছাগল। কিন্তু ফলের বীজগুলো হজম না হওয়ায় তা ছাগলের মলের সঙ্গে বেরিয়ে আসে। স্থানীয় বাসিন্দারা সেই বীজগুলো শুকিয়ে তেল বের করে।

পাঠকদের জন্য দেয়া হলো ছাগল গাছে উঠার ভিডিও :

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!