• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ছাত্রদলে হাফ ডজন গ্রুপিং


নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানুয়ারি ১, ২০১৮, ০২:৫৭ পিএম
ছাত্রদলে হাফ ডজন গ্রুপিং

বরিশাল: বিএনপির অঙ্গ সংগঠন ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ সোমবার। বরিশালে ৬ বছর আগে গঠিত জেলা ও মহানগর ছাত্রদলে এখন শৃংখলা বলতে কিছুই নেই।

দলের মুল চালিকা শক্তিরা যুবদল, সেচ্ছাসেবক দল নেতা, কিংবা জনপ্রতিনিধি হওয়ার দৌড়ে থাকায় নেতৃত্বহীন ছাত্রদলে জেঁকে বসেছে গ্রুপিং। তাই আজকের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান নিয়েও দ্বিধাদ্বন্দে রয়েছেন নেতাকর্মীরা।

বিএনপির যুগ্ন মহাসচিব ও মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার বরিশালে না থাকায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনে তেমন সক্রিয় নন নেতারা। কেবলমাত্র কেক কাটার অনুষ্ঠানও পৃথক ৫ থেকে ৬টি গ্রুপে অনুষ্ঠিত হতে পারে আশংকা করা হচ্ছে।

এদিকে ছাত্রদলের এমন নেতৃত্বহীনতায় গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া বিএনপির কর্মী সভায় কেন্দ্রীয় নেতাদের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন মুল দলের নেতৃবৃন্দ।

২০১১ সালের অক্টোবরে সর্বশেষ জেলা ও মহানগর ছাত্রদলের আহবায়ক কমিটি গঠন করা হয়। দীর্ঘ ৬ বছরেও ওই কমিটি পূর্নাঙ্গ হয়নি। ইতোমধ্যে মহানগর ছাত্রদলের আহবায়ক খন্দকার আবুল হাসান লিমন সেচ্ছাসেবক দলের যুগ্ন আহবায়ক পদে থাকায় ওই পদে সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে থাকায় এবার ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনে তার কোন উদ্যোগ নেই।

মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ন আহবায়ক আফরোজা খানম নাসরিন কেন্দ্রীয় নেতা হওয়ায় এবং বিএনপির ছাত্রী বিষয়ক সম্পাদক পদে থাকায় মুল দলের দিকেই তার বেশি ঝোক।

এছাড়া আগামী সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হতে চাওয়ায় এ নিয়ে তার ব্যস্ততা বেড়ে গেছে। তাছাড়া গত বছর ছাত্রদলের অনেক নেতাই প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রদলের রাজনীতি ছেড়ে দেয়ার ঘোষণা দেয়ায় সিনিয়ররা এবার অনেকটা দুরে সরে আছেন।

মহানগর ছাত্রদলের একাধিক সুত্র জানিয়েছে, আজ সোমবার সকালে মহানগর ছাত্রদলের ব্যানারে যুগ্ন আহবায়ক আরিফুর রহমান মুন্নাসহ সরোয়ার অনুসারীরা কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবেন। বিএনপির যুগ্ন মহাসচিব সরোয়ার না থাকায় এবার আর র‌্যালী হচ্ছে না।

অপরদিকে ছাত্রদল নেতা মুসফিকুল হাসান মাসুম অনুসারী সাকিব আল হাসিবসহ অপর একটি গ্রুপ মহানগরের ব্যানারে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। এই গ্রুপটি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকসি জাহান শিরিন অনুসারী।

এছাড়া মেয়র কামাল অনুসারী ইয়াছির আরাফত মিন্টুসহ ছাত্রদলের অপর একটি গ্রুপ মহানগর ছাত্রদলের ব্যানারে কর্মসূচী পালন করবে প্রতিষ্ঠাবার্ষিকীতে।
চানতে চাইলে মহানগর ছাত্রদলের যুগ্ন আহবায়ক আরিফুর রহমান মুন্না জানান, বরিশাল মহানগর ছাত্রদলের নেতৃত্ব এখন ভাসমান। কমিটির মেয়াদ উত্তীর্ন হওয়ায় অনেকেই প্রতিষ্ঠাবার্ষিকীতে সোডাউন দিতে চান।

তবে মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ন আহবায়ক আফরোজা খানম নাসরিন বলেন, মহানগর ছাত্রদলের নেতৃত্বেই ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন হবে। তিনি বলেন, দলে তাদের মধ্যে কোন গ্রুপিং নেই। যেহেতু কমিটি ভাঙ্গা হয়নি, সেহেতু তারাই দল পরিচালনা করছেন।

এদিকে জেলা ছাত্রদলের আহবায়ক মাসুদ হাসান মামুন বর্তমানে মহানগর যুবদলের সাধারণ সম্পাদক। জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ন আহবায়ক এইচএম তছলিম উদ্দিনও যুবদলের সাধারণ সম্পাদক। জেলার অপর যুগ্ন আহবায়ক হাফিজ আহমেদ বাবলু জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক।

যে কারণে পদে থাকলেও ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের কোন আগ্রহ নেই। এ সুযোগে জেলা ছাত্রদলের ৩টি গ্রুপ আজকের প্রতিষ্ঠাবার্ষিকী পালন উঠে পড়ে লেগেছে। এর হচ্ছেন জেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক সাইফুল ইসলাম সুজনের নেতৃত্বে একটি গ্রুপ, মাহফুজুল আলম মিঠু’র নেতৃত্বে একাংশ এবং তারেক আল ইমরান’র নেতৃত্বে অপর একটি অংশ।

জানতে চাইলে জেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক সাইফুল ইসলাম সুজন বলেন, দলে নেতৃত্ব না থাকায় প্রতিষ্ঠাবার্ষিকী পালন নিয়ে তারা সিদ্ধান্তহীনতায় ভুগছেন। জেলার কোন উপজেলায় কমিটি না থাকায় কর্মী পাওয়া যাচ্ছে না। আহবায়ক ও যুগ্ন আহবায়ক কয়েকজন যুবদলে পদ পেয়েছেন। যুগ্ন আহবায়কদের নেতৃত্বও কেউ মানছে না।

জেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক ও জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক হাফিজ আহমেদ বাবলু বলেন, ছাত্রদলের এখন ৬ থেকে ৭টি গ্রুপ। প্রতিষ্ঠাবার্ষিকীতে তাই সব গ্রুপেরই আমন্ত্রণ পেয়েছেন। এ অবস্থায় নতুন কমিটি না থাকায় দলে নেতৃত্ব সংকট রয়েছে।

এব্যপারে বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁন বলেন, জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি নেই। আহবায়ক কমিটি এখনও আছে। যে কারণে সমস্যা হচ্ছে।

তিনি বলেন, গত সপ্তাহে কর্মী সভায় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের কাছে বরিশাল ছাত্রদলের এ সংকট কাটাতে দ্রুত কমিটি দাবী করেছেন তারা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!