• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ছাত্রদলের নালিশ পৌঁছলো লন্ডনে!


সুজন আকন, নিউজরুম এডিটর অক্টোবর ১৭, ২০১৬, ১০:১০ পিএম
ছাত্রদলের নালিশ পৌঁছলো লন্ডনে!

ঢাকা: নানা তর্ক-বিতর্কের পর এবার কুতর্ক শুরু হয়েছে সদ্য ঘোষিত ছাত্রদলের ২০টি ইউনিটের কমিটির নিয়ে। আর হবে নাই বা কেন? সমালোচনাকে বুড়ো আঙ্গুলি দেখিয়ে ঘোষিত কমিটিতে স্থান দেয়া হয়েছে অছাত্র, বিবাহিত, আইনজীবী, ঠিকাদার, ব্যবসায়ী ও শিক্ষকদের!

মেয়াদোত্তীর্ণের এক দিন পর (১৩ অক্টোবর) কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক তড়িঘড়ি করে ‘আপত্তিকর’ ওইসব কমিটির অনুমোদন দিয়েছেন। এভাবে কমিটি ঘোষণা করায় ক্ষুব্ধ হয়েছেন বঞ্চিতরা। তাদের সাফ কথা, কমিটি গঠনে সভাপতি আর সম্পাদক মোটাদাগের অর্থ পকেটস্থ করেছেন। সেই সঙ্গে স্বজনপ্রীতি তো আছেই। তা নাহলে এমন অযোগ্যদের পদে বসানোর মতো কোনো কারণ নেই বলে মনে করছেন ক্ষুব্ধরা।

অবশেষে যা হয়, পুত্রদের মধ্যে ঝগড়া-বিবাদ হলে পিতামাতাকেই এগিয়ে আসতে হয়। কিন্তু এক্ষেত্রে হয়েছে তার ব্যতিক্রম। ঝগড়া-টগড়ার পর তালগাছটি উদ্ধার করতে না পেরে দিশেহারা নেতারা নিজেই অভিযোগ নিয়ে হাজির অভিভাবকের পদমূলে।দলীয় সূত্রমতে, বিবাদমান কমিটিগুলো নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ জমা পড়েছে লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে।

তবে লন্ডনে নালিশ পড়ার আগেই ঘটে গেছে নানা অঘটন। বিধি লঙ্ঘন করে অযোগ্যদের কমিটিতে স্থান দেয়া নিয়ে প্রথমে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন নেত্রকোনা জেলা শাখা ছাত্রদলের নবঘোষিত কমিটির বেশির ভাগ সদস্য। ১৬ সদস্যের ওই কমিটির ১০ জনই করেছেন পদত্যাগ।

শুধু কি নেত্রকোনাই? পদত্যাগের ঘোষণা দিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র সহসভাপতিসহ তিন নেতাও। পাশাপাশি খুলনা মহানগর ও খুলনা জেলা এবং খুলনা মেডিকেল কলেজ ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ছাত্রদলের ঘোষিত কমিটি বয়কটের ঘোষণাও দিয়েছেন স্থানীয় নেতারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের ক্ষুব্ধ এক নেতা বলেন, ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয় ১৪ অক্টোবর। এর আগের রাতে অর্থাৎ ১৩ অক্টোবর ২০টি ইউনিটের কমিটি গঠন করা হয়। এতে ত্যাগী, পরিশ্রমী নেতাদের বাদ দিয়ে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে এবং নিজেদের পছন্দের লোকদের কমিটিতে পদায়ন করা হয়।

কেন্দ্রীয় ছাত্রদলের এই নেতা আরো বলেন, যারা কোনো দিন রাজপথে নামেনি তারাই পদ পেয়েছে। আর বঞ্চিত হয়েছে ত্যাগী ও পরিশ্রমীরা। নিজেদের লোকদের পদে বসাতেই তড়িঘড়ি করে শেষদিনে কমিটি করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

অপরদিকে, খুলনা মহানগর ও খুলনা জেলা এবং খুলনা মেডিকেল কলেজ ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কমিটিকে বয়কটের ঘোষণা দিয়েছে স্থানীয় ছাত্রদল।

শুক্রবার (১৪ অক্টোবর) বিকেলে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। এতে ক্ষোভ প্রকাশ করে বক্তব্য দিয়েছেন খুলনা জেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক কামরান হাসান। তিনি বলেন, ঘোষিত এ কমিটিতে অছাত্র, নেশাগ্রস্ত, মাদক ব্যবসায়ী ও খুনিদের স্থান দেয়া হয়েছে। দীর্ঘ আন্দোলন-সংগ্রামে যারা রাজপথে ছিলেন, জেল-জুলুম, নির্যাতন, শত শত মামলায় এখনো পালিয়ে বেড়াচ্ছেন, তাদের মতামত, এমনকি মুরব্বি সংগঠনের মতামত উপেক্ষা করে এ কমিটি ঘোষণা করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ছাত্রদলের সদ্য ঘোষিত ২৫ সদস্যের কমিটির সিনিয়র সহসভাপতিসহ তিন নেতা পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

এর আগে ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এরপর চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ৭৩৪ সদস্য নিয়ে ওই কমিটি পূর্ণাঙ্গ রূপ পায়।

ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, মেয়াদ শেষের আগের দিন কমিটি করা যাবে না- এটা কোনো কথা নয়। কেন্দ্রীয় নেতারা চাইলে যেকোনো সময় কমিটি ঘোষণা করতে পারেন। বিএনপি ও এর অঙ্গসংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও পরবর্তী কমিটি ঘোষণা না হওয়া পর্যন্ত তাদেরই দায়িত্ব পালন করার রীতি রয়েছে।

ঘোষিত কমিটির অনেক নেতার পদত্যাগ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বলেন, সাংগঠনিক দুর্বলতা থাকতে পারে। তবে কেন্দ্রীয় কমিটির নেতাদের উচিত সবাইকে নিয়ে বিষয়টি সমাধান করা।

এ প্রসঙ্গে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারী বলেন, পদত্যাগের বিষয়ে আমি কিছুই জানি না। এখনো পর্যন্ত কোনো কাগজপত্র হাতে পাইনি।

কমিটিতে স্থান পেতে মোটা অঙ্কের অর্থ লেনদেনের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে আব্দুস সাত্তার বলেন, এ রকম কোনো ঘটনা ঘটেনি। বঞ্চিতরা বরাবরই এসব কথা বলে রাজনীতির মাঠ উত্তপ্ত করতে চায়। যাচাই-বাছাই করেই ২০টি ইউনিটের কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দেশের বাইরে অবস্থান করছেন।

প্রসঙ্গত, গত ১৩ অক্টোবর ঘোষণা করা হয় খুলনা জেলা শাখা, চট্টগ্রাম উত্তর জেলা শাখা, কুমিল্লা উত্তর জেলা শাখা, নেত্রকোনা জেলা শাখা, হবিগঞ্জ জেলা শাখা, রাজশাহী জেলা শাখা, রাজশাহী মহানগর শাখা, খুলনা মহানগর শাখা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা রংপুর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ও খুলনা মেডিকেল কলেজ শাখা ছাত্রদলের কমিটি। ঘোষণার পর পরই নানা প্রতিক্রিয়া দেখা যায় পদবঞ্চিতদের মধ্যে।

সোনালীনিউজ/এমএন 

Wordbridge School
Link copied!