• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ছিনতাই শঙ্কা: যাত্রীবাহী বিমানকে পাহারা দিল ফাইটার


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ১০:৩৮ পিএম
ছিনতাই শঙ্কা: যাত্রীবাহী বিমানকে পাহারা দিল ফাইটার

ঢাকা: জার্মানির আকাশে প্রবেশ করেই বেস স্টেশনের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছিল একটি বিমান। জেট এয়ারওয়েজের সেই বিমানে ৩০০ যাত্রী ও ১৫ জন ক্রু ছিলেন। বিমানটি ছিনতাই হয়ে যেতে পারে এমন শঙ্কায় জার্মানির বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান সেটিকে পাহারা দেয়।

পরবর্তিতে সেটি লন্ডনে নিরাপদে অবতরণ করে। যাত্রীদের নিরাপদে রাখতেই এই উদ্যোগ নিয়েছিল জার্মান সরকার।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সেই ঘটনার বর্ণনা দিয়েছে জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ। তারা বলছে, গত ১৬ ফেব্রুয়ারি ভারতের মুম্বাই থেকে লন্ডনে যাওয়ার পথে জেট এয়ারওয়েজের ফ্লাইট ৯ডব্লিউ-১১৮ নিয়ন্ত্রণের কক্ষের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছিল। পরে জার্মানির বিমানবাহিনীর যুদ্ধবিমানের সহায়তায় ফ্লাইটটি নিরাপদে গন্তব্যে পৌঁছেছে। 

যান্ত্রিক ত্রুটির কারণে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় বিমানটি ছিনতাইয়ের আশঙ্কা থেকে জার্মান বিমানবাহিনী তিনটি যুদ্ধবিমান মোতায়েন করে এয়ারওয়েজের ওই বিমানটিকে নিরাপত্তা দিয়েছে। বিমানে ৩৩০ আরোহী ও ১৫ ক্রু ছিলেন। জার্মানির কলোগনির আকাশসীমায় পৌঁছার পর রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বিমানটির। 

যোগাযোগ ব্যর্থতার কারণে সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল বলে বোয়িং-৭৭৭ এর পাইলট জানিয়েছেন। তবে কয়েক মিনিটের মধ্যে যোগাযোগ পুনঃস্থাপন হওয়ায় কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই গন্তব্যে পৌঁছেছে বিমানটি।  

ভারতের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এ ঘটনার তদন্ত শুরু করেছে। 

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!