• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ছেলে-মেয়েদের দক্ষ করে তুলতে হবে : শিক্ষামন্ত্রী


গাজীপুর প্রতিনিধি মে ১৫, ২০১৬, ০৬:০৯ পিএম
ছেলে-মেয়েদের দক্ষ করে তুলতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। তবে যে মান আজকের জগতে প্রয়োজন, সেই মান আমরা অর্জন করতে পারিনি এবং এটা রাতারাতি করে ফেলবে এমন কোনো যাদুর কাঠি কারো কাছে নেই। আমাদের ভুল-ত্রুটি কোথায় আছে, কি আছে, সবার কাছ থেকে শুনে-বুঝে-শিখে করতে চাই।

তিনি রোববার দুপুরে গাজীপুরস্থ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বিএড প্রোগ্রামে শিক্ষা বিস্তারণ শীর্ষক জাতীয় কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন।

তিনি বলেন, উচ্চশিক্ষ হবে জ্ঞানচর্চা, গবেষণা, নতুন জ্ঞান অনুসন্ধান। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। একদিকে জ্ঞান দিয়ে আমাদের এগুতে হবে, আরেক দিকে প্রযুক্তি ব্যবহার করতে হবে, আমাদের ছেলে-মেয়েদের দক্ষ করে তুলতে হবে। তবেই সে দেশও গড়তে পারবে এবং ভবিষ্যতে এগিয়ে যেতে পারবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে শিক্ষাকে সহজলভ্য করে তোলা সম্ভব। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় এর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, বাউবির প্রযুক্তি শিক্ষার প্রসার, প্রযুক্তির মাধ্যমে তথা প্রযুক্তি ব্যবহার করে শিক্ষাদানের ব্যাপক কর্মসূচি এক যুগান্তকারী পদক্ষেপ। শিক্ষা পরিচালনাকারী শিক্ষকদের তা ভালোভাবে আয়ত্ব করতে হবে এবং শিক্ষার্থীদের মধ্যে সহজভাবে পৌঁছে দিতে হবে।

দিনব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এ মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সেকেন্ডারি অ্যান্ড হায়ার এডুকেশনের ডিজি প্রফেসর ফাহিমা খাতুন, টিটিআই সেকেন্ড প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. জহিরউদ্দিন বাবর, উপউপাচার্য প্রফেসর খোন্দকার মোকাদ্দেম হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!