• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ছেলের কৃতিত্বে সম্মানটা ফিরে পেল আমিরের পরিবার


স্পোর্টস ডেস্ক জুন ২০, ২০১৭, ০১:২৩ পিএম
ছেলের কৃতিত্বে সম্মানটা ফিরে পেল আমিরের পরিবার

ঢাকা : সাত বছর আগে স্পট ফিক্সিংয়ের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য বরখাস্ত করা হয়েছিল পাকিস্তানি পেসার মোহাম্মাদ আমিরকে। যে দিনগুলোর কথা আজও ভুলতে পারেন না তার পরিবার। কিন্তু প্রতিবেশীরা যার দিকে বাঁকা ভাবে তাকাত, এখন তারাই এ পাক পেসার এবং তার পরিবারকে দেখছে সম্মানের চোখে।

আমিরের দুই ভাই নাভিদ ও ইজাজ জানান, গেল রোববার ওভালে নতুন বল হাতে আমিরের স্পেলটাই সমস্ত লজ্জা ধুয়ে পরিবারকে সম্ভ্রমের জায়গায় দাঁড় করিয়ে দিয়েছে। ফোনে নাভিদ বলেন, ‘রাওয়ালপিন্ডিতে চাঙ্গা বুঙ্গিয়াল গ্রামে তখন থাকতাম আমরা। আমির স্পট ফিক্সিংয়ে যখন দোষী সাব্যস্ত হয়, তখন গ্রামে লোকের সঙ্গে মিশতে বা কথা বলতেই লজ্জা করত। তার পর লাহোরে চলে আসি আমরা। কিন্তু আমাদের অনেক আত্মীয়ই রয়ে গেছেন রাওয়ালপিন্ডিতে। এখন গ্রামে গেলে ভাইয়ের জন্যই আবার চোখ তুলে সবার সঙ্গে কথা বলতে পারবো।’

দরিদ্র পরিবার থেকে উঠে আসা আমিরের ছয় ভাই এবং এক বোন। তিনি ষষ্ঠ। এক বছর আগে শাস্তি কাটিয়ে আমির যখন টিমে ফেরেন, তখন পাকিস্তানেই অনেকে বলেছেন- জাতীয় দলে আমিরকে কোচ মিকি আর্থার বাড়তি সুবিধা দিচ্ছেন। কিন্তু গত বছর এশিয়া টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপে ভারত অধিনায়ক বিরাট কোহালির প্রশংসার পরই সব বন্ধ হয়ে যায়। আর রোববার চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে নতুন বল হাতে ভারতের তিন টপ অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি ও শিখর ধওয়ানকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে আমির এখন পাকিস্তানে জাতীয় বীর। 

মাঠের বাইরে নারিস খান আর ভেতরে শোয়েব মালিকের অভিভাবকত্বই বদলে দিয়েছে আমিরকে। নারিস তার স্ত্রী, গত বছরই ব্রিটিশ এই নাগরিককে বিয়ে করেছেন তিনি। 

আমিরের প্রথম কোচ বাজওয়া বলছেন, ‘পাঁচ বছর নির্বাসনের পর মাঠে ফিরে এ ভাবে পারফর্ম করাটা সহজ কাজ নয়। আমির সেই ফিটনেসটা বজায় রাখতে পেরেছে বলেই আজ সে আবারও সফল।’

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!