• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জঙ্গি নির্মূলে কাজ করতে চান নড়াইলের এসপি জসিম উদ্দিন


ফরহাদ খান, নড়াইল মার্চ ১৯, ২০১৮, ০২:২৪ পিএম
জঙ্গি নির্মূলে কাজ করতে চান নড়াইলের এসপি জসিম উদ্দিন

নড়াইল: জেলা নবাগত পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম মাদক ও জঙ্গি নির্মূলে কাজ করতে চান। জসিম উদ্দিন বলেন, জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং ও সন্ত্রাসীরা সমাজ তথা দেশ ও জাতির শত্রু। এদের নির্মূলে কাজ করে যেতে চাই।

গত ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মোহাম্মদ জসিম উদ্দিনকে নড়াইলের এসপি পদে পদায়ন করা হয়েছে।

এর আগে তিনি ঢাকা মেট্টোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ছিলেন। ঢাকায় ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন তিনি। বিদেশিদের যথাযথ নিরাপত্তা দেয়ায় পুরস্কৃতও হয়েছেন।

জানা যায়, বিদেশিদের নিরাপত্তা দেয়ায় ডিএমপির ডিপ্লোম্যাটিক সিকিউরিটি বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ জসিম উদ্দিনকে ‘প্রেসিডেন্ট পুলিশ মেডেল’ (পিপিএম) এ ভূষিত করা হয়েছে।

রাজধানীর গুলশান-বারিধারা এলাকায় চেকপোস্ট বৃদ্ধি, দূতাবাস, ক্লাব, স্কুল ও অন্যান্য স্থাপনায় পুলিশ ফোর্স বৃদ্ধি এবং সিনিয়র অফিসারদের তদারকি নিশ্চিত করাসহ পেশাদারিত্বপূর্ণ বিষয়গুলো বিবেচনা করে মোহাম্মদ জসিম উদ্দিন ‘পিপিএম’ পদক লাভ করেন।
২০১৭ সালের ২৩ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ পদক গ্রহণ করেন তিনি। ডিএমপির ডিপ্লোম্যাটিক সিকিউরিটি বিভাগে দায়িত্ব পালনকালে কূটনীতিকদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেন জসিম উদ্দিন। দূতাবাসগুলোর নিরাপত্তার বিষয়ে একটি হটলাইন খোলেন তিনি।

এছাড়া দূতাবাস ও হাইকমিশনের প্রতিনিধিদের নিয়ে মতবিনিময় করে তাদের নিরাপত্তা নিশ্চিত করেন। গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার আগে ও পরে কূটনীতিকদের নিরাপত্তা বিষয়ে বিশেষ ভূমিকা পালন করেন এই পুলিশ কর্মকর্তা। মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পরে কূটনীতিকদের সঙ্গে কথা বলে তাদের দৌঁড়দোড়ায় গিয়ে নিরাপত্তা নিশ্চিত করে দেশের অর্থনীতি যাতে সচল থাকে সে চেষ্টা করেছি।

ফেনী সদর উপজেলার শর্শদী ইউনিয়নের মধ্যম জাহানপুর গ্রামের মোহাম্মদ মফিজ উদ্দিনের ছেলে মোহাম্মদ জসিম উদ্দিন ২০০৫ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ২০১৬ সালের ৪ এপ্রিল পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি লাভ করেন মোহাম্মদ জসিম উদ্দিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স শেষে ২০০৫ সালে ২৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগদান করেন পুলিশ ক্যাডারে। দেশে ও বিদেশে প্রশিক্ষিত সুদীপ্ত কর্মময় জীবনের অধিকারী জসিম উদ্দিন ২০১০ সালে হাইতিতে জাতিসংঘ মিশনে অংশ নিয়ে নিজ অবদানের জন্য অর্জন করেন ‘জাতিসংঘ শান্তি মিশন পদক’।

পারিবারিক জীবনে তার স্ত্রী ও দুই সন্তান রয়েছে। স্ত্রী নাহিদা আক্তার চৌধুরী ঢাকার সিটি ইউনিভার্সিটির ম্যানেজমেন্ট বিষয়ের শিক্ষক। বড় ছেলে ফাইজুম সালেহীন সামির ঢাকার সেন্ট যোসেফ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে ইংরেজি মাধ্যমে এবং ছোট মেয়ে সামিহা মুবাশ্বিরা রোজ হলিক্রস স্কুলের পঞ্চম শ্রেণিতে অধ্যয়নরত।

নড়াইলের পুলিশ সুপারের দায়িত্ব পেয়ে মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, দেশ ও মানুষের কল্যাণের জন্য নিজের সর্বোচ্চ ত্যাগ করতে সবসময় প্রস্তুত আছি। মানুষের ভালোবাসা ও শ্রদ্ধায় এগিয়ে যেতে চাই। মানুষের জন্য কাজ করতে পারাটা আমার জন্য সম্মানজনক। নড়াইলবাসীর সঙ্গে নিষ্ঠা ও আন্তরিক ভাবে কাজ করে যেতে চাই।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!