• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জঙ্গি সোহেলের জন্য ঢাকায় আসছে এনআইএ


কলকাতা প্রতিনিধি জুলাই ১৫, ২০১৭, ০৪:৫২ পিএম
জঙ্গি সোহেলের জন্য ঢাকায় আসছে এনআইএ

সোহেল মাহফুজ

ঢাকা: হলি আর্টিজানে জঙ্গি হামলায় গ্রেনেড সরবরাহকারী নব্য জেএমবির সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজকে জিজ্ঞাসাবাদ করতে রোববার (১৬ জুলাই) ঢাকায় আসছে ভারতের সর্বোচ্চ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) গোয়েন্দারা।

এনআইএ’র আইজি সঞ্জীব সিংয়ের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম যাচ্ছে। এই টিমে রয়েছেন এনআইএ’র আইজি বিক্রম খালটে। বাকি এক সদস্যের নাম জানা যায়নি।

২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের খাগড়াগড়ে বাংলাদেশের জেএমবি’র ঘাঁটিতে বোমা বিস্ফোরণে মোস্ট ওয়ানটেড আসামি নাসিরউল্লাহ ওরফে হাতকাটা নাসিরুল্লাহ। ঢাকার গোয়েন্দাদের কাছে এই নাসিরুল্লাহ হাতকাটা সোহেল মাহফুজ নামে পরিচিত।

গত ৬ জুলাই বাংলাদেশের উত্তরবঙ্গের চাঁপাইনবাবগঞ্জে গ্রেপ্তারকৃত হাতকাটা সোহেল মাহফুজই এই নাসিরউল্লাহ।

এনআইএ সূত্রে জানা গেছে, রোববার (১৬ জুলাই) কলকাতা থেকে এনআইএ’র টিমটি ঢাকায় উড়াল দেবে। তবে পরিস্থিতির ওপর নির্ভর করবে বলে এনআইএ’র এক কর্মকর্তা বলেন, ‘নাসিরউল্লাহকে জিজ্ঞাসাবাদ করার জন্য প্রস্তুতির কাজ চলছে। এটি শেষ হলেই আমরা ঢাকায় উড়াল দেব।’

সে ক্ষেত্রে রোববার না হয়ে সোমবারও ঢাকায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

বাংলাদেশের কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তাদের কাছে নাসিরউল্লাহকে কলকাতা এনে জিজ্ঞাসাবাদ করার দাবি জানানো হবে। এ জন্য দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মাধ্যমে চিঠি চালাচালিও করা হবে বলে ওই কর্মকর্তা বলেন।

পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ে যে বিস্ফোরণ ঘটেছিল, তাতে সব মিলিয়ে  মোট ৩০ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করে এনআইএ। ঘটনায় ১০ জন ফেরার দেখানো হয়। চার্জশিটে থাকা ৩০ জনের মধ্যে ৬ জন বাংলাদেশি।

এর মধ্যে সাজিদ ও শরিফুলকে গ্রেপ্তার করে এনআইএ। কওসার, তালহা শেখ, সইদুল ও নাসিরউল্লাহর খোঁজ চলছিল। নাসিরউল্লাহর মাথার দাম ১০ লাখ টাকা ধার্য করা হয়েছিল।

এনআইএ সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের সঙ্গে কথা বলে তারা অনেকটাই নিশ্চিত, এই সোহেল মাহফুজই বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরক ঘটনার মূল অভিযুক্ত হাতকাটা নাসিরল্লাহ। তাকে জেরা করার পাশাপাশি কলকাতায় নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!