• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘জঙ্গিদের’ অস্ত্রদাতা ভারতীয় সিন্ডিকেটের সন্ধান


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০১৬, ০৯:২৯ পিএম
‘জঙ্গিদের’ অস্ত্রদাতা ভারতীয় সিন্ডিকেটের সন্ধান

ঢাকা: ভারত থেকে অবৈধভাবে অস্ত্র নিয়ে এসে সেগুলো বাংলাদেশে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করছে এমন একটি ভারতীয় সিন্ডিকেটের সন্ধান পেয়েছে গোয়েন্দারা। মঙ্গলবার (১ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য দিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) আব্দুল বাতেন।

আগের রাতে (৩১ অক্টোবর) রাজধানীর দারুস সালাম থানার গাবতলী থেকে গ্রেপ্তার হওয়া ভারতীয় অস্ত্র ব্যবসায়ী ও সিন্ডিকেটের সদস্য খায়রুল ইসলাম ওরফে শরিফুল এমন তথ্য দিয়েছে গোয়েন্দা পুলিশ। পরে তাকে পাঁচ দিনের পুলিশি রিমান্ডে নেয়া হয়।

সংবাদ সম্মেলনে ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) আব্দুল বাতেন জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে খায়রুল স্বীকার করেছে, তার বাড়ি পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায়। সে অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত। বাংলাদেশ ও ভারতের একটি সন্ত্রাসী গ্রুপের যোগসাজশে বেনাপোল সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ করে  অস্ত্র নিয়ে আসতো সে। পরে সেগুলো ঢাকাসহ অন্যান্য জায়গার সন্ত্রাসী গ্রুপের কাছে বিক্রি করতো।’

জিজ্ঞাসাবাদে খায়রুল পুলিশকে আরো জানিয়েছে, ভারতের অস্ত্র ব্যবসায়ীরা বিহার থেকে বালুর ট্রাকে করে অস্ত্রগুলো পশ্চিমবঙ্গের আস্তানায় নিয়ে আসে। তারপর সুযোগ বুঝে সেগুলো বাংলাদেশে পাচার করে।

এদিকে, গ্রেপ্তারের সময় খায়রুলের কাছ থেকে ১০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করে পুলিশ। যার মধ্যে ছয়টি বিদেশি পিস্তল ও চারটি বিদেশি শ্যুটারগান রয়েছে। এ ছাড়া তার কাছ থেকে ৩৫টি বুলেট ও ১২টি ম্যাগজিন জব্দ করা হয়েছে। এছাড়া তার কাছ থেকে কুড়িগ্রামের পাটগ্রাম থেকে নেয়া একটি জন্মসনদ উদ্ধার করা হয়েছে। তবে অস্ত্রগুলো খায়রুল ও তার সিন্ডিকেটের সদস্যরা কাদের কাছে বিক্রি করে, তা শনাক্তের চেষ্টা চলছে বলে জানান পুলিশ কর্মকর্তা আব্দুল বাতেন।

এদিকে দুপুরে দারুস সালাম থানায় দায়ের করা অস্ত্র মামলায় খায়রুলকে ঢাকা সিএমএম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন ডিবির উপ-পরিদর্শক বেনজির আহম্মেদ। শুনানি শেষে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার মো. মাসুদুর রহমান বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাত সাড়ে ১১টার দিকে গাবতলী বাস টার্মিনালের সামনে থেকে খায়রুলকে গ্রেপ্তার করা হয়।

প্রসঙ্গত, রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ব্যবহৃত রাইফেল ভারতের পশ্চিমবঙ্গের মালদা জেলায় তৈরি হয় বলে তথ্য পাওয়া গেছে। বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনায় জড়িত অভিযোগে গত সেপ্টেম্বরে গ্রেপ্তার ছয় জঙ্গির একজন এমনটাই জানিয়েছেন। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ধারণা করা হচ্ছে, এই সিন্ডিকেটের সদস্যদের কাছ থেকেই অস্ত্র সংগ্রহ করেছিল জঙ্গিরা। 

গুলশান হামলার অস্ত্র তৈরি হয় ভারতে: এনআইএ


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!