• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদে মোড়ানো রক্তাক্ত ঈদ!


নিজস্ব প্রতিবেদক জুলাই ১১, ২০১৬, ০৫:৩৯ পিএম
জঙ্গিবাদে মোড়ানো রক্তাক্ত ঈদ!

কেমন আছে বাংলাদেশ। কেমন আছে দেশটির জনগণ। কেমন কাটলো তাদের ঈদ। এ কথা বলার অপেক্ষা রাখে না, দেশের মানুষ এখন চরম উদ্বেগ আর উৎকণ্ঠায় দিন পার করছেন। যে দেশে ঈদ জামাতে জঙ্গি হামলা হয়। সে দেশের মানুষ ভালো আছে, এটা বলা বাহুল্য।

কিশোরগঞ্জের শোলাকিয়ার ঘটনায় প্রাণ হারিয়েছেন গৃহবধূ ঝর্ণা রানী ভৌমিক ও দুই টহল পুলিশ সদস্যের। সেই সাথে নিহত হয়েছে এক জঙ্গিও। তার নাম আবির রহমান। অপর জঙ্গি শফিউল ইসলামসহ বেশ কয়েকজনকে ঘটনাস্থল থেকে আটক করেছে পুলিশ। শোলাকিয়া ঈদগাহ মাঠের আধা কিলোমিটার দূরে ঈদের জামাত শুরুর সোয়া ঘন্টা আগে ঘটে এই হামলার ঘটনা। আজিমউদ্দিন উচ্চ বিদ্যালযের পাশের রাস্তায় জঙ্গিরা হামলা চালায় পুলিশের ওপর। দুই তরুন বোমা ও চাপাতি নিয়ে পুলিশের ওপর ঝাপিয়ে পড়ে।

গত ১ জুলাই ধর্মের নামে দেশি-বিদেশিদের হত্যার পরে গুলশানের সেই রেস্তোরাঁর দেয়ালে জঙ্গিরা ইংরেজিতে লিখেছিল, ‘আমরা পরপারে যাচ্ছি, ‘পুলিশের জন্য দুঃসংবাদ অপেক্ষা করছে।’ ১ জুলাইয়ের ভয়াবহ সেই রাতের ঘটনায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। আর ৭ জুলাই ঈদ-উল-ফিতরের দিন শোলাকিয়ায় ঈদ জামাতের আগে পুলিশের ওপর হামলা ও ২ পুলিশ হত্যা করে তারা।

এক হামলায় ঘোষণা দিয়ে আবার ৭ দিনের মধ্যে নতুন হামলা। এ যেন সিনেমা বা নাটকের কাহিনী। ১ জুলাইয়ের জঙ্গি ঘোষনা তাই সিরিজ হামলার বার্তাও হতে পারে। কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাতের মাঠের কাছে পুলিশ ও হামলাকারীদের গোলাগুলির মধ্যে নিহত সন্দেহভাজন যুবক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র, যে চার মাস ধরে নিখোঁজ ছিল বলে জানিয়েছে পুলিশ। সে নর্থ সাউথ ইউনিভার্সিটির বিবিএ ফাইনাল ইয়ারের ছাত্র ছিল ২২ বছর বয়সী আবীরের বাবার নাম সিরাজুল ইসলাম, বাড়ি কুমিল্লার দেবিদ্বারে। ঢাকায় তাদের বাসা বসুন্ধরা আবাসিক এলাকার ডি ব্লকে। গত মার্চ থেকে তার নিখোঁজ হওয়ার বিষয়টি জানিয়ে পরিবারের পক্ষ থেকে ঢাকার ভাটারা থানায় একটি জিডি করা হয়েছিল।

গত ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় কমান্ডো অভিযানে নিহত পাঁচ সন্দেহভাজন হামলাকারীর মধ্যে নিব্রাস ইসলামও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। সন্দেহভাজন হামলাকারীদের মধ্যে গুলিবিদ্ধ অবস্থায় পিস্তলসহ র‌্যাবের হাতে ধরা পড়েন এক যুবক। শফিউল ইসলাম ওরফে আবু মোকাদ্দেল নামের ১৯ বছর বয়সী ওই যুবক দিনাজপুরের একটি মাদ্রাসার ছাত্র। আলিম পরীক্ষা শেষ না করেই সে ‘ওস্তাদের নির্দেশে’ শোলাকিয়ায় হামলা চালাতে আসে।

এদিকে,  আরও দশ ১০ ‘নিখোঁজ’ যুবকের সন্ধান চেয়ে তাদের প্রতি ফিরে আসার আহ্বান জানিয়েছে অভিভাবকেরা। পুলিশ নিখোঁজ এই তরুণদের খুঁজছে। সাম্প্রতিক সময়ে উচ্চবিত্ত পরিবারের বহু ছেলে এভাবে বাড়ি ছেড়ে জঙ্গিবাদে ঝুঁকছে বলে ইতোমধ্যে অভিভাবকদের সতর্ক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!