• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘জঙ্গিবাদে সংশ্লিষ্টরা অতিদরিদ্র ও অভিজাত পরিবারের সন্তান’


নিজস্ব প্রতিবেদক মার্চ ১২, ২০১৭, ০৩:৪৫ পিএম
‘জঙ্গিবাদে সংশ্লিষ্টরা অতিদরিদ্র ও অভিজাত পরিবারের সন্তান’

ঢাকা: পুলিশের কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, ‘বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের সঙ্গে যাদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে তাদের বেশিরভাগই অতিদরিদ্র ও অভিজাত পরিবারের সন্তান। তারা সমাজের মূল ধারা থেকে বিচ্ছিন্ন বলেই জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে পড়ছে।’

রোববার (১২ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে পুলিশ প্রধানদের সম্মেলনের প্রথম দিনে ‘বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের পুনরুত্থান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন মনিরুল ইসলাম।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের অতিদরিদ্ররা সমাজের মূল ধারায় মিশতে পারে না। এই সুযোগে জঙ্গিরা তাদের নানাভাবে প্রভাবিত করে নিজেদের পথে নিয়ে যায়। আর অভিজাত শ্রেণীর সন্তানরা নামিদামি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ে। অর্থের প্রাচুর্যের কারণে তারা বিদেশি ও পশ্চিমা বিশ্বের সমাজকে অনুকরণ করছে। দেশি সমাজ থেকে বিচ্ছিন্ন থাকার কারণে তাদেরকেও খুব সহজে এই পথে নিয়ে আসা সম্ভব হচ্ছে।’

তিনি বলেন, ‘দেশের কওমী মাদরাসাগুলোতে শিক্ষার্থীদের প্রাথমিকভাবে জঙ্গিবাদের ধারণা দেয়া হয়।’

মনিরুল ইসলাম বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের বিভিন্ন দিক এবং জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশ সরকার তথা পুলিশ বাহিনীর কঠোর অবস্থানের কথাও তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার সর্বদাই জঙ্গিবাদ নির্মূলে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করে আসছে।

এর আগে, রোববার সকাল ১০টায় সোনারগাঁও হোটেলে সম্মেলনের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ইন্টারপোল’র মহাসচিব জার্গেন স্টোক। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) একেএম শহীদুল হক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!