• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জঙ্গিবিরোধী প্রচারণায় মাঠে র‌্যাব


বিশেষ প্রতিনিধি জুলাই ২৬, ২০১৬, ০৮:১২ পিএম
জঙ্গিবিরোধী প্রচারণায় মাঠে র‌্যাব

দেশে জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়ায় সামাজিক সচেতনতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন সরকার, অপরাধ ও সমাজ বিজ্ঞানী এবং নাগরিক সমাজের অনেকেই। এরই মধ্যে সারা দেশে জঙ্গিবিরোধী সচেতনতামূলক প্রচারণা শুরু করেছে এলিট ফোর্স র‌্যাব। 

‘জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ান, র‌্যাবকে তথ্য দিন‘ স্লোগান নিয়ে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে র‌্যাব। মঙ্গলবার (২৬ জুলাই) দুপুর ১২টায় গুলশান ২ নম্বর সার্কেলে এমনই এক প্রচারণায় অংশ নেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ। 

এই প্রচারণা আরও উপস্থিত ছিলেন, গুলশান জোনের উপকমিশনার মোস্তাক আহমেদ, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান, আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান ভুইয়া ও গুলশান থানার ওসি সিরাজুল ইসলামসহ র‌্যাব ও পুলিশের কর্মকর্তারা।  

এছাড়াও, এ প্রচারণায়- জঙ্গি উৎস নির্মূল কর, শান্তিপূর্ণ বাংলাদেশ গড়, দেশবাসীর আহবান, জঙ্গিবাদের অবসান, লিফলেট, বিভিন্ন স্লোগান ও জঙ্গিবিরোধী প্রচারণামূলক ব্যানার দিয়ে সাধারণ মানুষকে সচেতন করার জন্য প্রচার করছে র‌্যাব।

র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, ছাত্র, শিক্ষক ও বিভিন্ন পেশার মানুষকে সঙ্গে নিয়েই জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। 

নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি সম্পৃক্ততা বাড়ছে ও  জঙ্গিরা ছড়িয়ে পড়ছে এমন এক প্রশ্নে মহাপরিচালক বলেন, দেশের বিভিন্ন স্কুল, কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে এই সচেতনামূলক প্রচারণা চালানো হবে। স্প্যানিস রেস্তোরা হলি আর্টিজান বেকারিতে হামলার পর থেকেই সারা দেশে জঙ্গি বিরোধী অভিযান পরিচালনার এবং একই সঙ্গে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে বলে জানান মহাপরিচালক।

এ সময় র‌্যাব মহাপরিচালক গণমাধ্যমকে অনুরোধ জানিয়ে বলেন, হোলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনা লিখতে গেলে সবাইকে গুলশান নামটি উচ্চারণ করতে হয়। আমি অনুরোধ করছি, গুলশানের নামটি উচ্চারণ না করতে। এ কারণে গুলশান এলাকার বিভিন্ন ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। এক্ষেত্রে শুধু হোলি আর্টিজান উল্লেখ করলেই যথেষ্ট বলে তিনি জানান।

র‌্যাবের ২৬১ জনের তালিকার বিষয়ে তিনি বলেন, জঙ্গি হিসেবে নয়, নিখোঁজ হিসেবেই তালিকা প্রকাশ করা হয়েছে। নিখোঁজদের তালিকায় যাদের নাম রয়েছে তারা সবাই জঙ্গি নয়। তবে এই তালিকা প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে। হালনাগাদের পর ৬৮ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকার যাদের নাম রয়েছে তাদের কেউ জঙ্গি কর্মকাণ্ডে জড়িত আছে কিনা সে বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যখন আমরা উপযুক্ত প্রমাণ পাবো তখনই তাদের জঙ্গি বলা হবে বলেও জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর গুলশানের বিভিন্ন স্থানে জঙ্গিবাদবিরোধী সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে লিফলেট ও স্টিকার বিতরণ করে র‌্যাব মহাপরিচালক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!