• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জনকণ্ঠ সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০১৬, ১০:১৭ পিএম
জনকণ্ঠ সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সোনালীনিউজ ডেস্ক

দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক আতিকুল্লাহ খান মাসুদ এবং নির্বাহী সম্পাদক স্বদেশ রায়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। আজ বুধবার দুপুরে মৌলভীবাজারের মুখ্য বিচারিক হাকিম বাহাউদ্দিন কাজী এই পরোয়ানা জারি করেন।

মামলার আরজিতে বলা হয়, গত ৪ ফেব্রুয়ারি দৈনিক জনকণ্ঠ পত্রিকায় উপসম্পাদকীয় কলামে ‘অবসরের পর রায় লেখা এজেন্ডা খালেদার, বাস্তবায়নের দায় এখন নতুন কাঁধে’ শিরোনামে একটি লেখা প্রকাশিত হয়। সেখানে লেখা ছিল, ‘অখ্যাত অনেক মুক্তিযোদ্ধা আছেন তাঁদের কেউ ১৪ দিন নদী সাঁতরে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছেন। এমনকি শাহীন মাহমুদের কথা ভাবুন না, ১৬ বছরের একটি মেয়ে ঢাকা থেকে একাকী বেরিয়ে আগরতলা পৌঁছেছেন মুক্তিযুদ্ধে যোগ দিতে। বিপরীতে হবিগঞ্জ থেকে মাত্র চার মাইল দূরে ভারতীয় সীমান্ত। সেখানে না গিয়ে ২২ বছরের মি. সিনহা গোলাম আজমের সৃষ্ট শান্তি বাহিনীতে যোগ দিয়েছিলেন। তাই কারা এ দেশের মানুষ আর কারা মুনতাসীর মামুনের ভাষায় ‘আটকে পড়া পাকিস্তানি’ (বাস্তবে আইএসআইয়ের চর) এ দেশে সে প্রমাণ ১৯৭১ সালেই হয়ে গেছে।’

এ ধরনের লেখায় প্রধান বিচারপ্রতি এস কে সিনহা ও সুপ্রিম কোর্টকে অবমাননা করায় এ মামলা করা হয়েছে। আইনজীবী আবদুল মুমিত চৌধুরী বাদী হয়ে গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মানহানির মামলা করেন।  

মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক বাহাউদ্দিন কাজী মামলাটি আমলে নিয়ে সমন জারি করেন। সমনে জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও নির্বাহী সম্পাদকে আজ ১৬ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। কিন্তু তারা আজ আদালতে হাজির হননি। আদালতের নির্দেশ অমান্য করায় তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!