• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

জনমত জরিপে এগিয়ে হিলারি


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২০, ২০১৬, ০৩:২৯ পিএম
জনমত জরিপে এগিয়ে হিলারি

জনমত জরিপে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে আট পয়েন্টে এগিয়ে আছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন। শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে ইপসসের সঙ্গে করা ওই জরিপের তথ্য প্রকাশিত হয়।
 
প্রতিবেদনে বলা হয়েছে, ১৪-১৮ আগস্ট পর্যন্ত চালানো নতুন এ জরিপে দেখা গেছে, ৪২ শতাংশ ভোটার হিলারিকে ভোট দিতে আগ্রহী। আর ট্রাম্পের পক্ষে এই জনসমর্থন রয়েছে ৩৪ শতাংশ। আর বাকি ২৩ শতাংশ ভোটার এ দুজনের কাউকেই ভোট দেবেন না বলে জানিয়েছেন।
 
আগের নির্বাচনে বারাক ওবামা ও রিপাবলিকান প্রার্থী মিট রমনির মধ্যে সমর্থনের ব্যবধান দুই পয়েন্টেরও কম ছিল।
 
রয়টার্স/ইপসসের করা আলাদা এক জরিপেও হিলারিকে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। দুইজনের মধ্যে কাকে পছন্দ সেটি বাছাই করতে বলা হলে ৪১ শতাংশ হিলারির পক্ষে অবস্থান নিয়েছেন। ৩৪ শতাংশ ভোট দিয়েছেন ট্রাম্পকে আর সাত শতাংশের ভোট পেয়েছেন গ্যারি জনসন।
 
তরুণদের মধ্যে হিলারি ও ট্রাম্প দুজনেরই অবস্থান নাজুক বলে জানিয়েছে রয়টার্স। জরিপে দুই-তৃতীয়াংশ তরুণ জানিয়েছেন, এ দুজনের কেউই আমেরিকান ভোটারদের উদ্বুদ্ধ করতে পারছেন না। এদের হাত ধরে দেশ ভুল পথে এগিয়ে যাবে।
 
পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় ব্যক্তিগত একাউন্ট থেকে রাষ্ট্রীয় গোপন ই-মেইল পাঠানোর কারণে প্রশ্ন ও সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে হিলারিকে। নভেম্বরের নির্বাচনে হিলারিকে সমর্থনের ক্ষেত্রেও এটি ভোটারদের প্রভাবিত করছে বলে ধারণা করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!