• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জনশূন্য এক দিন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৯, ২০১৮, ০৩:০৯ পিএম
জনশূন্য এক দিন

ঢাকা : গ্রন্থমেলা শুরুর অষ্টম দিনে এসে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দেখা গেল অস্বাভাবিক এক চিত্র। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের প্রভাবে পুরো মেলা ছিল অনেকটাই জনশূন্য। বেলা ৩টায় গ্রন্থমেলার গেট খোলা হলেও সন্ধ্যার আগ পর্যন্ত বিক্রয়কর্মী ছাড়া আর কেউই ছিল না সেখানে। সন্ধ্যার পর বিচ্ছিন্নভাবে কিছু পাঠক-দর্শনার্থীকে দেখা গেছে। তবে মেলা শেষ হওয়ার নির্ধারিত সময় রাত ৯টার বদলে রাত ৮টার মধ্যে বেশিরভাগ স্টল গুটিয়ে বিক্রয়কর্মীরা চলে যান।

শেষ কবে এমন চিত্র দেখা গেছে, মনে করতে পারলেন না ঐতিহ্যর কর্ণধার আরিফুর রহমান নাঈম। মেলা চত্বরে দাঁড়িয়ে তিনি বললেন, ‘রাজনৈতিক স্থিরতা যেকোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রধান ভূমিকা রাখে।’

‘কালো’র কর্ণধার শাহ মুহাম্মদ মোশাহিদ বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগে এর আগে মেলার স্বাভাবিকতা বিঘ্নিত হতে দেখেছি। কিন্তু হরতাল-ধর্মঘট ছাড়া মেলা এমন লোকশূন্য কখনো হয়েছে বলে আমার জানা নেই। দিনটা প্রকাশকদের জন্য অবশ্যই খারাপ ছিল। আমরা ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হলাম।’

বেচাকেনা জমে না উঠলেও লোকসমাগমে মেলা জমজমাট হওয়ার ইঙ্গিত মিলেছিল আগের দিনই। তবে গতকাল বিএনপি নেত্রী খালেদা জিয়ার মামলার রায়কে ঘিরে পুরো রাজধানী জুড়ে যে স্থবিরতা তৈরি হয়েছিল, মেলায় তার প্রভাব পড়ে।

এদিকে বাংলা একাডেমি প্রথম সপ্তাহে তাদের নিজস্ব স্টলে বই বিক্রির হিসাব জানিয়েছে গতকাল। তাদের দেওয়া তথ্যমতে, প্রথম সাত দিন বাংলা একাডেমির বিক্রির পরিমাণ ২১ লাখ ৩ হাজার ২৬৪ টাকা।

আজ শিশুপ্রহর : আজ শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। শিশুরা তাদের বাবা-মা অথবা অভিভাবকদের সঙ্গে মেলায় ঘুরে ইচ্ছামতো বই কেনার সুযোগ পাবে। এটি এবারের মেলার তৃতীয় শিশুপ্রহর।

নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে অষ্টম দিনে মেলায় নতুন বই এসেছে ৬৪টি। এর মধ্যে কবিতা ১৯টি, উপন্যাস ৭টি, গল্প ৮টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ৪টি ও অন্যান্য বিষয়ের বই প্রকাশ হয়েছে ২৬টি।

এর মধ্যে মুস্তাফা জামান আব্বাসীর উপন্যাস ‘সন্ধ্যে হয়নি এখনো’ (অনন্যা), রফিকুর রশীদের কিশোর উপন্যাস ‘আমাদের স্কুলে সত্যিই ভূত ছিল না’ (নবরাগ), ঝর্না দাশ পুরকায়স্থর গল্পগ্রন্থ ‘আনন্দলোকে’ (গ্রন্থকুটির), বাদল চৌধুরীর জীবনীগ্রন্থ ‘বাংলাদেশের সাত বীরশ্রেষ্ঠ’ (য়ারোয়া বুক কর্নার) অন্যতম।
আজকের অনুষ্ঠান

আজ নবম দিনে অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে সকাল ৮টা ৩০ মিনিটে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করবেন চিত্রশিল্পী অধ্যাপক নিসার হোসেন।

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘রশীদ উদ্দিন : উকিল মুন্সী : বারী সিদ্দিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সুমনকুমার দাশ। আলোচনায় অংশগ্রহণ করবেন কামালউদ্দিন কবির এবং সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করবেন নূরুল হক। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!