• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জন্মনিয়ন্ত্রণ পিল খেলে অবশ্যই যা খাবেন


লাইফস্টাইল ডেস্ক আগস্ট ২২, ২০১৬, ০৩:৩৭ পিএম
জন্মনিয়ন্ত্রণ পিল খেলে অবশ্যই যা খাবেন

অনাকাঙ্খিত জন্মনিয়ন্ত্রণ রোধের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়া হয়। এটি খেলে নারীর শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এসব থেকে রক্ষা পেতেই স্বাস্থ্যসম্মত খাবার খেতে হয় বেশি বেশি। জন্মনিয়ন্ত্রণ পিল এক ধরণের হরমোন জাতীয় পিল যা নারীর শরীরে ওভিউলেশন বা ডিম্বপাত বন্ধ করে দেয়, ফলে গর্ভাবস্থার প্রতিরোধ করে।

গর্ভনিরোধক বড়ি গর্ভাবস্থা প্রতিরোধে খুব কার্যকর হয়। এটি খেলে পার্শ্বপ্রতিক্রিয়া যেমন- বমি বমিভাব, স্তন নরম হয়ে যাওয়া, ক্লান্তি লাগা, চুল পড়ে যাওয়া, ওজন বৃদ্ধি, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, অনিয়মিত পিরিয়ড ইত্যাদি দেখা দেয়। এ কারণে আপনি যখন জন্মনিয়ন্ত্রণ পিল খাবেন তখন অবশ্যই আপনাকে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার দিকে খেয়াল রাখতে হবে। এমন কিছু খাবার আছে যা খেলে এসব পার্শ্বপ্রতিক্রিয়া কমাবে।

আসুন তেমন কিছু খাবারের কথা জেনে নেওয়া যাক

কলা : কলাতে থাকা ভিটামিন বি-৬ ব্রেনে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি করে, ফলে জন্মনিয়ন্ত্রণ পিলের প্রভাবে হওয়া খিটখিটে মেজাজ হ্রাস করে।
দধি: যারা জন্মনিয়ন্ত্রণ পিল খান তাদের অবশ্যই দধিকে খাদ্য তালিকার একটি অংশ করে নেওয়া উচিত। কারণ দধিতে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক ও ভিটামিন বি আছে, যা বমি বমিভাব ও মাথাব্যাথা হ্রাস করে।
টক ফল : ভিটামিন সি-র ‘প্যাকেট’ পাওয়া যাবে টক জাতীয় ফলে। যেমন- কমলা, লেবু। এটি জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার ফলে ত্বক ও চুলের উপর পড়া নেতিবাচক প্রভাবের বিরুদ্ধে কাজ করে।
মাছ : মাছে প্রচুর পরিমাণে ভিটামিন ই আছে, যা চুল বৃদ্ধির জন্য খুবই প্রয়োজন। জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার ফলে চুল পড়ে যায়। এ কারণে প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ যোগ করুন।
বাদাম: জন্মনিয়ন্ত্রণ পিলের ফলে ত্বকের উপর পড়া নেতিবাচক প্রভাবের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখে বাদাম। এতে থাকা ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট পার্শ্বপ্রতিক্রিয়া রোধ করে।
ওটস : যদি আপনি জন্মনিয়ন্ত্রণ পিল খেয়ে থাকেন তবে ওটমেলকে আপনার সকালের নাস্তার একটি অংশ করে নিন। জন্মনিয়ন্ত্রণ পিল শরীরের ম্যাগনেসিয়াম হ্রাস করে ফেলে, ওটমেল তা ঠিক রাখে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!