• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ছাত্রলীগের সম্মেলন

জবি থেকে নেতা নির্বাচনের দাবি


জবি প্রতিনিধি জানুয়ারি ১৭, ২০১৮, ০৯:২৩ পিএম
জবি থেকে নেতা নির্বাচনের দাবি

প্রতীকী ছবি

জবি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম সম্মেলনের ঘোষণা আসার পর পরই দৌড়ঝাঁপ শুরু হয়েছে প্রার্থীদের মধ্যে। গতানুগাতিক ধারা থেকে বের হয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিকে বিস্তৃত করার আহ্বান জানিয়েছেন নেতারা। প্রতিষ্ঠা লগ্ম থেকে শুরু করে এ পর্যন্ত বেশির ভাগ কমিটি এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ থেকে।

এবারের কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যিালয় থেকে বেরিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান থেকে নেতা নির্বাচন করাই শ্রেয় হবে বলে দাবি সাবেক ও বর্তমান নেতাদের। এর মধ্যে রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগকে প্রাধান্য দেয়ার আহ্বান নেতাদের ।

অর্থাৎ ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতির পদে ছিলেন লিয়াকত শিকদার এবং সাধারণ সম্পাদক ছিলেন নজরুল ইসলাম বাবু। বাবু ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় অর্থাৎ সাবেক জগন্নাথ কলেজের শিক্ষার্থী। বিগত জামায়াত বিএনপি শাসন আমলে ২০০২ থেকে ২০০৬ সালে আওয়ামী লীগের দুঃসময় এ বাংলাদেশ ছাত্রলীগের নেতৃত্ব জবি একজন দিতে পারায় এসময় আরো সহজেই সে নেতৃত্ব দিতে পারবেন বলে দাবি ছাত্রলীগ নেতাদের ।

জবি ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সভাপতি-সাধারণ সম্পাদক অথবা  কমপক্ষে একজনকে রাখা এখন সময়ের দাবি। জগন্নাথ ছাত্রলীগ সরকারে দুর্দিনে সবসময় পাশে ছিল, কিন্তু আজ সুদিনে এসে যখন ছাএলীগের এই ইউনিটটি বারবার বঞ্চিত হয় তখন এটা আমাদের জন্য অত্যান্ত দুঃখজনক।

তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কোনো আবাসন ব্যাবস্থা নেই। আমাদের সঙ্গে ছাত্রলীগে যারা মেসের খাবার খেয়ে রাজনীতি করেন তারা অবশ্যই ছাত্রলীগকে ভালোবেসে আসেন। এমন নিবেদিতদের যথাযোগ্য মূল্যায়ন করা উচিৎ।

এসময় এমন একই দাবি পোষণ করেন জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল।

রাসেল বলেন, বাংলাদেশ ছাত্রলীগের গুরুত্বপূর্ণ যেকোনো একটি পদেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থান থাকে তাহলে ছাত্রলীগ আরো সমৃদ্ধ হবে।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আগামী মার্চ মাসেই ছাত্রলীগের ২৯তম সম্মেলন করার নির্দেশ দিয়েছেন। এরপর পরই কেন্দ্রীয় কমিটিতে পদ পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন জবি ছাত্রলীগ থেকে কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়া নেতারা।

ছাত্রলীগের বিভিন্ন সুত্রে জানা যায়, ২৯তম সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কেন্দ্রীয় কমিটিতে পদ প্রত্যাশী নেতাদের মধ্যে অনেকেই জবি ছাত্রলীগের সাবেক নেতাদের থেকে পিছিয়ে। পদ প্রত্যশী এসব নেতারা বিভিন্ন ইউনিটের নেতাদের পেছনে ধর্ণা দিতে শুরু করেছে বলে জানা যায়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!