• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জবি শিক্ষার্থীদের স্বপ্ন বাস্তবায়নের পথে!


জবি প্রতিনিধি আগস্ট ১৪, ২০১৭, ১২:২৩ পিএম
জবি শিক্ষার্থীদের স্বপ্ন বাস্তবায়নের পথে!

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একুশ হাজার শিক্ষার্থীদের মনের ভেতর লালিত স্বপ্ন ছিল সুন্দর একটা ক্যাম্পাস যেখানে থাকবে শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসন, জ্ঞান অন্বেষণ করার জন্য গবেষণায় পর্যাপ্ত সুবিধা। এবার সেই লালিত স্বপ্ন বাস্তবায়নের পথে। জবিকে সর্বাধুনিক ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে ২০০ (দুইশত) একর জমি বরাদ্দ দিয়েছে সরকার। রোববার (১৩ আগস্ট) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য পূর্বে প্রদত্ত কেরানীগঞ্জ উপজেলার বাঘৈর মৌজায় ৫০ (পঞ্চাশ) একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন বাতিলপূর্বক আবেদনকৃত দক্ষিণ কেরানীগঞ্জ তেঘরিয়া ইউনিয়নের পশ্চিম দি মৌজায় কমবেশি ২০০ (দুইশত) একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন করতে সরকার সম্মত হয়েছে।
বিজ্ঞপ্তিতে যে ২০০ (দুইশত) একর জমি অধিগ্রহণের অনুমোদন দেয়া হয়েছে এর দাগ নম্বর তুলে দেওয়া হয়।

এ বিষয়ে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, এই প্রকল্পের মধ্য দিয়ে জবিকে আগামী দিনে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে যে ধরনের অবকাঠামো দরকার তা নির্মাণ করা হবে।

তিনি আরো বলেন, আমাদের পূর্বের যে ৫০ (পঞ্চাশ) একর জমির প্রজেক্ট ছিল তা বাতিল করা হয়েছে এবং নতুন করে যে ২০০ (দুইশত) একর জমির বরাদ্দ দেয়া হয়েছে তা এখন একটি চলমান প্রক্রিয়া। এটি অধিগ্রহণের অনুমতি পাওয়া গেছে। এখন জেলা প্রশাসকের সাহায্যে এসব জমির দাগ নম্বর, খতিয়ান নম্বর ও পর্চা বের করে অধিগ্রহণ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থানান্তর ও সম্প্রসারণের জন্য ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ২০০ একর (কম বেশি) জমি অধিগ্রহণ করার অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে অভিনন্দন জানিয়েছে জবিতে কর্মরত প্রগতিশীল সাংবাদিকদের সংগঠন জবি প্রেস ক্লাব।

জবি প্রেস ক্লাবের সভাপতি সুব্রত মণ্ডল ও সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম শাহীন এক যৌথ বিবৃতিতে বলেন, জবির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান স্যারের উপর আস্থা রেখেছিলেন। আমাদের উপাচার্য স্যার প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিয়েছেন। জবির সঙ্কটগুলো প্রধানমন্ত্রীর কাছে পেশ করার কারণে আজ আমাদের স্বপ্নের প্রকল্পের জন্য ২০০ একর জমি অধিগ্রহণের অনুমোদন পেলো।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!