• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
বেসিস নির্বাচন

জব্বার-সোনিয়ায় হাড্ডাহাড্ডি লড়াই


বিশেষ প্রতিনিধি জুন ২৫, ২০১৬, ১১:৫৬ এএম
জব্বার-সোনিয়ায় হাড্ডাহাড্ডি লড়াই

দেশের সফটওয়্যার খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৬-১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন শনিবার অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ৯টি পদের জন্য মোট ২২ প্রার্থী হয়েছেন।

নির্বাচনে দুটি প্যানেল ও চারজন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। যেহেতু বেসিস সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সংগঠন, তাই অধিকাংশ প্রার্থীই প্রচারণার ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নিয়েছেন। যার অধিকাংশই চলেছে ফেসবুকে।

প্রার্থী, ভোটার, সদস্য ও তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্টরা বলছেন, দেশের সফটওয়্যার প্রস্তুত ও রফতানিকারকদের শীর্ষ সংগঠনটির নির্বাচনী ইতিহাসে এমন সরগরম পরিস্থিতি আগে দেখা যায়নি। প্রার্থীদের ঘুম হারাম হয়ে গেছে গত ক’দিন থেকেই। সেই সঙ্গে নানা ধরনের স্ট্যাটাসে জমজমাট ফেসবুকও। এসবের মধ্য দিয়ে প্রাণবন্ত হয়ে উঠেছে বেসিস নির্বাচন।
 
কারওরান বাজারের বিডিবিএল ভবনের পঞ্চম তলায় বেসিস কার্যালয়ে সকাল থেকেই এই নির্বাচন শুরু হবে। এতে ভোট দেবেন মোট ৫১২ ভোটার। এর মধ্যে সদস্য ৩৬৪ জন এবং সহযোগী সদস্য ১৪৮ জন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।
 
দুই প্যানেলের ফেসবুক পেজেই শোভা পাচ্ছে নিজ নিজ প্রার্থীদের পরিচিতি ও প্যানেলের পরিচিতি। এ ছাড়া রয়েছে প্রত্যেক সমর্থকের কৌশলগত স্ট্যাটাসের শেয়ার, গণমাধ্যমে প্রকাশিত প্রার্থীদের ইন্টারভিউ, বেসিস নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের লিংকের শেয়ার। পেজগুলোতে চাওয়া হচ্ছে ভোটারদের সহযোগিতা ও সমর্থন। প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থীরাও নিজ নিজ ফেসবুক আইডিতে চালাচ্ছেন প্রচারণা। দিচ্ছেন নির্বাচনে জিতলে নানা পরিকল্পনা বাস্তবায়নের প্রতিশ্রুতিও।

এবারের নির্বাচনে ‘ডিজিটাল ব্রিগেড’ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বিসিএসের চারবার সভাপতি এবং আনন্দ কম্পিউটারসের প্রতিষ্ঠাতা মোস্তাফা জব্বার। এই প্যানেলে আরো আছেন ফারহানা এ রহমান (ইউওয়াই সিস্টেমস লিমিটেড), রিয়াদ এসএ হুসেইন (ম্যাগনিটো ডিজিটাল), একেএম আহমেদুল ইসলাম (এটম এপি লিমিটেড), রাসেল টি আহমেদ (টিম ক্রিয়েটিভ), দেলোয়ার হোসাইন ফারুক (রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড), মোস্তাফিজুর রহমান সোহেল (অ্যাডভান্স ইআরপি বিডি. লিমিটেড) ও এম রাশিদুল হাসান (সিস্টেক ডিজিটাল লিমিটেড)। এই প্যানেল থেকে সহযোগী সদস্য পদে লড়বেন উত্তম কুমার পাল (বেস্ট বিজনেস বন্ড লিমিটেড)।

অন্যদিকে ‘দি চেঞ্জ মেকারস’ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। এই প্যানেলে আরো আছেন মোস্তফা রফিকুল ইসলাম (ফ্লোরা টেলিকম লিমিটেড), সুফি ফারুক ইবনে আবুবকর (ইভাটিক্স), নাজমুল করিম চৌধুরী (গণনা টেকনোলোজিস লিমিটেড), সাব্বির রহমান তানিম (থার্ড বেল এন্টারটেইনমেন্ট লিমিটেড), সৈয়দ আলমাস কবীর (মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড), ছাইদুল ইসলাম মজুমদার (মজুমদার আইটি লিমিটেড) ও আজমল হক আজিম (ডিজিকন গ্লোবাল সার্ভিসেস লিমিটেড)। আর এই প্যানেল থেকে সহযোগী সদস্য পদে লড়বেন জামান খান (জামান আইটি)।

এ ছাড়া এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন খন্দকার আবদুল হাফিজ তানভীর (আই সফটওয়্যার লিমিটেড), এনামুল হক (এসটিএম ভিশন লিমিটেড), আবদুল মতিন ভূঁইয়া (এবকো ওভারসিজ কর্পোরেশন লিমিটেড) এবং ইঞ্জিনিয়ার রাশাদ কবির (ড্রিম সেভেন্টিওয়ান বাংলাদেশ লিমিটেড)।

নির্বাচনে অভিজ্ঞদের পাশাপাশি তরুণরাও বেশ এগিয়ে আছেন। নির্বাচনে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বকনিষ্ঠ সদস্য হলেন ড্রিম ৭১-এর ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির। এ ছাড়া গণনা টেকনোলজিসের কর্ণধার নাজমুল করিম চৌধুরী ও ম্যাগনিটো ডিজিটালের কর্ণধার রিয়াদ এসএ হুসেইন তরুণ নেতা হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!