• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জমি বিক্রয়ে সর্বনিম্ন মূল্য তুলে দিচ্ছে সরকার


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৭, ০৭:১০ পিএম
জমি বিক্রয়ে সর্বনিম্ন মূল্য তুলে দিচ্ছে সরকার

ঢাকা: জমি ক্রয়-বিক্রয়ে সরকারি একটা মূল্য নির্ধারণ করা আছে। সেই অনুযায়ী স্ট্যাম্প ও অন্যান্য খরচ দিয়ে জমি ক্রয়-বিক্রয় করা হয়। সরকারের ঠিক করে দেয়া জমির সর্বনিম্ন নির্ধারিত মূল্যর চেয়ে বাস্তবে দাম অনেক বেশি। বিক্রেতা অতিরিক্ত টাকা কোথাও দেখাতে পারেন না। এই টাকাই পাচার হয় বিদেশে। পাচার ঠেকাতে এই সর্বনিম্ন মূল্যহার তুলে দিতে যাচ্ছে সরকার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার (১৩ মে) সচিবালয়ে প্রাক-বাজেট আলোচনায় সাংবাদিকদের এ কথা বলেন তিনি। অর্থনৈতিক সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এ আলোচনার আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, আমরা একটা ল্যান্ড প্রাইজ (জমির দাম) ঠিক করে দেই। কিন্তু বাস্তবে জমির দাম অনেক বেশি। তাই বেশি দামে জমি বিক্রি করে। এই টাকা কী করবেন। এটা এদেশে ব্যবহার করতে পারে না, কালো টাকা। তাই এখন আমরা কোনো সর্বনিম্ন মূল্য বেঁধে না দেয়ার চিন্তা করছি। জমি কেনাবেচায় অপ্রদর্শিত অর্থই কালো টাকার অন্যতম উৎস। পরবর্তীতে এ কালো টাকা তারা বিদেশে পাচার করে। তাই পাচার বন্ধে আগামী বাজেটে জমির সর্বনিম্ন নির্ধারিত মূল্য পদ্ধতি তুলে দেয়া হবে। 

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, শিক্ষা খাতকে আমরা সম্প্রসারণের চেষ্টা করেছি। আমরা প্রাইমারি পর্যায়ে অনেকটা সফলও হয়েছি। সেকেন্ডারি এডুকেশনেও সেটা অনেক বেড়েছে। প্রত্যকটিতে এনরোলমেন্টটা বেড়েছে। মানটা মোটেই বাড়েনি। তাই এখন মানের দিকে নজর দেওয়া প্রয়োজন। শিক্ষার মানের দিকে নজরের দাবিটা এখন শিক্ষার্থী ও গার্ডিয়ানদের কাছ থেকেও আসছে। আমরা এ ব্যাপারে সচেতন। পাঠ্যবই এখন আধুনিকায়নে সংস্কার হচ্ছে।

তিনি আরো বলেন, শিক্ষক তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষক গড়া অতটা সহজ নয়। আমাদের শিক্ষা ব্যবস্থার প্রধান উদ্দেশ্য হলো জ্ঞানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা। পড়ার অভ্যাস তৈরি করার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, আমাদের আরো ব্যাপকভাবে লাইব্রেরি সংস্কার করা প্রয়োজন।আলোচনা সভায় ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!