• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জমে উঠছে গ্রন্থমেলা, ঢুকছে নতুন বইও


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৭, ২০১৮, ০২:৫০ পিএম
জমে উঠছে গ্রন্থমেলা, ঢুকছে নতুন বইও

ঢাকা : জমে উঠছে একুশে গ্রন্থমেলা। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ৬ষ্ঠ দিনে আগের দুই দিনের চেয়ে বেশি লোকসমাগম দেখা গেছে। প্রকাশকরা জানিয়েছেন, বেচাকেনা বেড়েছে।

এবার মেলার পরিসর বড় হওয়ায় স্টল ও প্যাভিলিয়নগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে। গ্রন্থমেলা প্রাঙ্গণে প্রচুর ফাঁকা জায়গা। এ কারণে লোকসমাগম বাড়লেও চোখে পড়ছে না বলে মনে করছেন প্রকাশকরা। তারা জানান, সপ্তাহের প্রথম দুই কর্মদিবসের তুলনায় গতকাল পাঠক-দর্শনার্থীর সংখ্যা ছিল বেশি। বই বিক্রিও বেড়েছে।

প্রতিদিন মেলায় ঢুকছে নতুন বই। গল্প-উপন্যাস, কবিতার গ্রন্থ বাড়ছে। যারা ক্যাটালগ হাতে নিয়ে ঘুরেছেন, তারা প্রিয় লেখকের বই কেনা শুরু করেছেন। প্রকাশকরা আশা করছেন আগামী শুক্রবার পাঠক-দর্শনার্থীর উপস্থিতিতে মেলা জমে উঠবে। তাদের ধারণা, মাসের প্রথম সপ্তাহে বেতনের টাকাটা পকেটে ঢুকলে বইপ্রেমী মানুষ মেলায় ছুটে আসবেন।

তবে মেলা পুরোপুরি জমে উঠতে আরো একটু সময় লাগবে। তার জন্য অপেক্ষা করতে হবে পহেলা ফাল্গুন পর্যন্ত। মেলার ধারাবাহিক ইতিহাস ঘাঁটলে এমনটাই দেখা যায়। পহেলা ফাল্গুনের পরদিন বিশ্ব ভালোবাসা দিবস। সেদিনও পাঠক-দর্শনার্থীদের পদচারণায় মেলা মুখর থাকবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

কমবেশি সব প্রকাশনীর বই বিক্রি বাড়লেও বড় বড় প্রকাশনীতে পাঠকের ভিড় বেশি দেখা যাচ্ছে। গতকাল অন্য প্রকাশের মেলা ইনচার্জ সানাউল কবির চৌধুরী কিরণ জানান, তাদের প্যাভিলিয়নে প্রতিদিন ভিড় হচ্ছে। পাঠকের বেশিরভাগই হুমায়ূন আহমেদের বই খুঁজছে।

পাঠক এখনো হুমায়ূন আহমেদে আচ্ছন্ন থাকলেও তরুণ সাহিত্যিকদের লেখাও সমাদৃত হচ্ছে। বিভিন্ন প্রকাশকের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ জানান, তাদের প্রকাশনী থেকে প্রকাশিত প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি তরুণ সাহিত্যিকদের বইও মানুষ আগ্রহ নিয়ে কিনছে। একই কথা উচ্চারণ করলেন প্রিয়মুখ প্রকাশনীর আহমেদ ফারুক। তিনি বলেন, ‘গত ছয় বছর ধরে তরুণ সাহিত্যিকদের লেখা নিয়ে বই প্রকাশ করছি। ব্যবসায়ী হিসেবে আমি সফল। বই বিক্রি হচ্ছে। সুতরাং তরুণ সাহিত্যিকদের লেখার প্রতি পাঠকের আগ্রহ রয়েছে।’

নতুন বই : মেলার ৬ষ্ঠ দিনে প্রকাশিত হয়েছে ১৩৮টি নতুন বই। বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে কবিতা ৪৩টি, গল্প ২০টি, উপন্যাস ২৯টি, শিশুসাহিত্য ৫টি, জীবনী ৪টি ও অন্যান্য বই প্রকাশিত হয়েছে ৩৭টি। প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- অনন্যা থেকে রকিব হাসানের কিশোর গোয়েন্দা ‘কিশোর মুসা রবিন জাদুকর রহস্য’ ও আনিসুল হকের কিশোর গল্প সঙ্কলন ‘ছোট ছোট কিশোর গল্প’, পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে ইমদাদুল হক মিলনের গল্পগ্রন্থ ‘বুমার বাড়িতে ভ‚তের উপদ্রব’ এবং অন্যপ্রকাশ থেকে নাসরীন জাহানের উপন্যাস ‘স্নায়ু দিয়ে চেনা’ ও সুমন্ত আসলামের কিশোর উপন্যাস ‘নাফিসাদের রহস্যময় বাড়ি’।

আজকের অনুষ্ঠান : আজ বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে কবি আবদুল গফ্ফার দত্ত চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শুভেন্দু ইমাম। আলোচনায় অংশ নেবেন আলী মোস্তাফা চৌধুরী, জফির সেতু ও মোস্তাক আহমাদ দীন। সভাপতিত্ব করবেন ভীষ্মদেব চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!