• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জমে উঠেছে লালনের দোল উৎসব


কুষ্টিয়া সংবাদদাতা মার্চ ২, ২০১৮, ০৩:২৪ পিএম
জমে উঠেছে লালনের দোল উৎসব

কুষ্টিয়া : কোনো এক চৈত্রের দোল পূর্ণিমায় কুষ্ঠ রোগী লালন কালী নদীতে ভেলায় ভাসতে ভাসতে কুষ্টিয়ার এই ছেঁউড়িয়ায় আসেন। এখানকার বাসিন্দা মলম শাহ তাকে উদ্ধার করে সেবা-চিকিৎসা করে বাঁচিয়ে তোলেন। লালন শাহ তার জীবদ্দশায় কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে রাতভর তত্ব কথা আলোচনা ও গান বাজনা নিয়ে মগ্ন থাকতেন। কালী গাঙ্গের সেই যৌবন আজ আর নেই। তবে নদীর স্রোত থেমে গেলেও সাঁইজির ভক্তরা থেমে যাননি।

১২৯৭ বঙ্গাব্দের পয়লা কার্তিক তার মৃত্যুর পরও মরাকালী গঙ্গার বুকেই এ উৎসব চালিয়ে আসছেন লালনের অনুসারীরা। এটিকে দোল উৎসব হিসেবেই জানেন লালন অনুসারীরা। প্রতি বছরের ন্যায় এবারেও বসেছে ‘সময় গেলে সাধন হবে না’ তালাশের মেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমির আয়োজনে এ উৎসবে যোগ দিতে এরই মধ্যে দেশ-বিদেশ থেকে বাউল তীর্থভূমি ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে ছুটে এসেছেন সাধু-গুরু, বাউল, ভক্তরা। ছোট দলে ভাগ হয়ে দরদ ভরা গলায় গেয়ে চলেছেন লালনের গান। আবার কেউ বা মেতে উঠেছেন গুরুবাদি বাউল ধর্মের নিগুঢ় তত্ত্ব কথার আলোচনায়। এসেছেন দেশ বিদেশের নানা বয়সি দর্শনার্থীরাও।

এ আয়োজনে যোগ দেয়ার জন্য পূর্ব থেকে বাউলদের কোনো চিঠি দেয়া হয় না, জানানো হয় না নিমন্ত্রণ। তারপরও এক অদৃশ্য সুতোর টানে এরা দলে দলে ছুটে আসেন এ বাউল ধামে। আখড়া বাড়ির আঙিনায় বসার জায়গা হবে না বলে অনুষ্ঠান শুরুর ১০ দিন আগেই এসে আসন পেতেছেন ঢাকার বগুড়ার লালন ভক্ত ফকির নহির শাহ। আলাপকালে এই প্রবীন বাউল সাধক বলেন, ‘বছরে দুবার সাঁইজির বারামখানায় সাধু-গুরুদের মিলন মেলা বসে। এই দিন আসলে কিছুতেই বাড়িতে মন টেকে না। সংসারের সব মায়ার সুতা ছিঁড়ে চলে আসি আখড়া বাড়ি। গেল ৩০ বছর ধরে এমনটাই করে আসছি। গুরু আমারে খুব টানে গো। তিনি আমারে ঘরে থাকতে দেন না। তাই পাগলের মতো ছুটে আসি।’ আরেক বাউল সাধক ফকির পরান শাহ বলেন, ‘আগে আসলে সাঁইজির মাজারের কাছাকাছি বসার জায়গা মেলে। আবার অনেকদিন ধরে এখানে কাটানো যায়। এর যে কি আনন্দ, কি স্বাদ তা ভাষায় প্রকাশ করা যাবে না।’

এদিকে লালন একাডেমিও সর্বোচ্চ সতর্ক রয়েছেন অতিথিদের সবরকম সুবিধা নিশ্চিত করতে। এছাড়া এ উৎসবকে নির্বিঘ্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার রাতে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রধান অতিথি থেকে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেছেন। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান।

লালন ভক্তদের মতে, লালন সাঁইজি তার গানের মধ্যে দিয়ে জাতপাতহীন সমাজ ব্যবস্থার দর্শন দেখিয়েছেন। তিনি গানের মধ্যে দিয়ে সমাজের ধর্মান্ধ, গোঁড়ামি, শাসকদের পক্ষপাত বিচার ও বৈষম্য দূর করার পথ দেখিয়েছেন। সব ধর্মের ঊর্ধ্বে থেকে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন মানবমুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। তার মানবমুক্তির আলোকিত সৃষ্টি বাউল গান নিয়ে সারা বিশ্বের ভক্ত ও অনুরাগীরা তাকে চিনেন, জানেন ও হৃদয়ে লালন করেন। আর সেই টানেই এই দিনে সবাই ছুটে আসেন লালনের কাছে, মনের মানুষের তালাশে। আলোচনা শেষে দ্বিতীয় পর্বে লালন মঞ্চে বিভিন্ন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে লালন সংগীতি পরিবেশিত হয়। এতে সংগীত পরিবেশন করেন দেশের খ্যাতিনামা শিল্পীসহ লালন একাডেমীর স্থানীয় শিল্পীরা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!