• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জমেছে বৈশাখী মেলা, জব্বারের বলীখেলা বুধবার


চট্টগ্রাম ব্যুরো এপ্রিল ২৫, ২০১৮, ০৪:৩১ পিএম
জমেছে বৈশাখী মেলা, জব্বারের বলীখেলা বুধবার

চট্টগ্রাম: চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা বুধবার। দেশের খ্যাতিমান বলীরা (কুস্তিগির) বিকেলে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন লালদীঘি মাঠে তৈরি করা কুস্তির রিঙে। ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে চট্টগ্রামে চলে এসেছেন শতাধিক বলী। এদিকে বলীখেলাকে কেন্দ্র করে মঙ্গলবার (২৪ এপ্রিল) থেকে লালদীঘিতে জমে উঠেছে তিন দিনের বৈশাখী মেলা। 

দেশের যুবকদের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তুলতে চট্টগ্রামের বদরপাতির ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ১৯০৯ সাল থেকে এই বলীখেলার সূচনা করলেও কালের বিবর্তনে এটি পরিণত হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যে। এবার বসছে বলীখেলার ১০৯তম আসর। প্রতি বছর ১২ বৈশাখ এই বলীখেলা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জেলার বলীরা নিজেদের শক্তিমত্তা ও কলাকৌশল প্রদর্শনের জন্য সারা বছর অপেক্ষায় থাকে জব্বারের বলীখেলার। 

ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা পরিচালনা কমিটির সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন বলেন, বলীখেলায় অংশ নেয়ার জন্য কয়েক দিন ধরে বলীরা রেজিস্ট্রেশন করছে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ১২০ জনের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার বিকেল ৪টায় লালদীঘি মাঠে বলীখেলার উদ্বোধন করবেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বলীখেলার স্পন্সর প্রতিষ্ঠান বাংলালিংকের রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র এতে বিশেষ অতিথি থাকবেন।

বলীখেলা উপলক্ষে লালদীঘি ও আশপাশের প্রায় এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে গতকাল মঙ্গলবার থেকে বসেছে বৈশাখী মেলা। ফলে আন্দরকিল্লা থেকে লালদীঘি হয়ে কোতোয়ালি পর্যন্ত যানবাহন চলাচল সীমিত রাখা হয়েছে। সেখানে রাস্তার উপর বিভিন্ন পণ্যের পসরা সাজিয়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা দোকানিরা। হাতপাখা, ফুলের ঝাড়– থেকে শুরু করে খাট, পাটি, বেতের মোড়া, প্লাস্টিকসামগ্রী, মাটির তৈরি তৈজসপত্র, ঢাকঢোল, বাঁশি, বিভিন্ন ধরনের গাছ ও ফুলের চারা, খেলনা, মেয়েদের হাতের চুড়ি, ফিতা ছাড়াও বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রীও দেদার বিক্রি হচ্ছে মেলায়। লালদীঘি মাঠে বসেছে এক ডজনের বেশি নাগরদোলা। 

আয়োজকরা জানান, বলীখেলা শেষ হলেও বৈশাখী মেলা চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এরপর ফুটপাথ ও লালদীঘি মাঠের ভেতর প্রায় পুরো সপ্তাহ থাকবে এই মেলা।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!