• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জাজের প্রশ্ন, এরা কারা?


বাবুল হৃদয় সেপ্টেম্বর ২৫, ২০১৭, ০২:৪১ পিএম
জাজের প্রশ্ন, এরা কারা?

ঢাকা: ‘একটা সিনেমা যখন তৈরী করার পরিকল্পনা হয় তার জন্য সর্ব প্রথম দরকার পরে একজন লগ্নীকারক, অর্থাৎ প্রযোজক। একজন প্রযোজকই প্রথম ভাবে এই গল্পে বা এই নীতিমালায় সে টাকা লগ্নী করবে কি না? বা তার লগ্নীকৃত টাকা  ফেরত আসবে কি না। বা কতখানি নিরাপদ।

এরপর সে সিনেমার জন্য একজন পরিচালক নিয়োগ দেয় পর্যায়ক্রমে শিল্পী ও কলাকুশলী নেয়া হয়। যৌথ প্রযোজনায় সিনেমা করবে কি না? বা এই নীতিতে তারা সিনেমা বানাতে পারবে কি না, এই সিদ্ধান্ত নেবে একজন প্রযোজক।

যৌথ নীতিমালার খসড়া যখন তৈরী করা হয় সেই কমিটিতে কি কোন প্রযোজক ছিল? ছিল না। এই কমিটিতে ছিল নায়ক ফারুক সাহেব, পরিচালক মুশফিকুর রহমান গুলজার সাহেবসহ আরও বেশকিছু পরিচালক এবং কিছু সরকারি কর্মকর্তা ।

এখন প্রশ্ন হল, ফারুক সাহেব বা তার সহযোগীরা তো সিনেমা বানাবে না। অর্থলগ্নী করবে না। যে প্রযোজকরা যৌথ প্রযোজনায় সিনেমা বানাবে সেই প্রযোজক বা কোন প্রযোজক কি প্রস্তাবিত নীতিমালা কমিটিতে ছিল?

যদি না থাকে, তাহলে কার জন্য এই নীতিমালা? যৌথ প্রযোজনা বন্ধ করার জন্য এই নীতিমালা? বাংলাদেশের হলগুলি একে একে বন্ধ করার জন্য এই নীতিমালা? কারা এসব করছে। এরা কারা? যারা আমাদের চলচ্চিত্রকে ধ্বংস করতে চাচ্ছে? চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট সকলের তথা সমগ্র দেশবাসীর উচিত এদেরকে এখনি প্রতিহত করা।’

আলোচিত চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার নিজস্ব ফেসবুক পেজে রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১টা ৩৯ মিনিটে যৌথ প্রযোজনা নীতিমালা বিষয়ে এই স্ট্যাটাস দেন। সোনালীনিউজের পাঠকের জন্য স্ট্যাটাসটি তুলে ধরা হয়েছে।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!