• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ০১:৫১ পিএম
জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ

 ঢাকা : জাটকা রক্ষার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে শনিবার (২৪ ফেব্রুয়ারি) জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮ শুরু হচ্ছে। আগামী ২ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। এবার সপ্তাহটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ।’ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে গতকাল পৃথক বাণী দিয়েছেন। খবর : বাস।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মেদীমণ্ডল ইউনিয়নের কালিরখিল মাঠে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে পদ্মা নদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মানুষকে সচেতন করতেই এ সপ্তাহ। এ লক্ষ্যে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

রাষ্ট্রপতি হামিদ তার বাণীতে বলেন, জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন ব্যাপকহারে বেড়েছে। বাণীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আবহমানকাল থেকেই ইলিশ বাঙালির সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। অর্থনৈতিক গুরুত্ব ও জনপ্রিয়তার মানদণ্ডেও একক প্রজাতি হিসেবে ইলিশের অবস্থান শীর্ষে।

রাষ্ট্রপতি বাণীতে উল্লেখ করেন, উপক‚লীয় ও নদী অববাহিকার গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান, পুষ্টি চাহিদা পূরণ তথা সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ইলিশের অবদান অনস্বীকার্য। তাই সরকার ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য জাতীয় মাছ ইলিশের ঐতিহ্য সুসংহত করতে বদ্ধপরিকর। এ প্রেক্ষাপটে এবারের প্রতিপাদ্য ‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে বলে রাষ্ট্রপতি মনে করেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা আহরণ নিষিদ্ধের সময়কালীন জাটকা নিধন বন্ধ এবং ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান। প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮’ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, এ উপলক্ষে ‘আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।’

এবারের প্রতিপাদ্য- ‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলেও তিনি মনে করেন। শেখ হাসিনা বলেন, জাতীয় মাছ ইলিশ আজ ‘বাংলাদেশ ইলিশ’ নামে একটি ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য। অনাদিকাল থেকেই আমাদের জাতীয় সংস্কৃতি, অর্থনীতি, কর্মসংস্থান ও আমিষের চাহিদা পূরণে এ মাছ অনন্য ভূমিকা রেখে আসছে।

তিনি বাণীতে উল্লেখ করেন, বাংলাদেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। আমাদের খাদ্যে, আমিষের শতকরা ৬০ শতাংশ জোগান দেয় মাছ। ২০০৮-০৯ সালে ইলিশের মোট উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার ৯২১ মেট্রিক টন। ২০১৬-২০১৭ সালে ইলিশের মোট উৎপাদন বেড় ৪ লাখ ৯৬ হাজার ৪১৭ মেট্রিক টনে উন্নীত হয়েছে। মাত্র আট বছরের ব্যবধানে ইলিশের উৎপাদন বেড়েছে ৬৬ শতাংশের বেশি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!