• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জাতিসংঘ কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ: গওহর রিজভী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৯, ২০১৭, ১১:৩২ পিএম
জাতিসংঘ কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ: গওহর রিজভী

ঢাকা: প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বসংস্থার ব্যর্থতা পরিষ্কারভাবে ফুটে উঠেছে। বিশ্ব নেতৃবৃন্দ রাখাইনে গণহত্যা চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন। জাতিসংঘ মহাসচিব, পোপ, এমনকি নিরাপত্তা পরিষদও রাখাইনে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত শক্তি প্রয়োগের নিন্দা জানিয়েছে।

কিন্তু সর্বোচ্চ সংস্থা হিসাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা ইস্যুতে কার্যকর কোনো পদক্ষেপ বা প্রস্তাব গ্রহণে ব্যর্থ হয়েছে।
তিনি বলেন, সংস্কারের মাধ্যমে নিরাপত্তা পরিষদের পরিধি সম্প্রসারন করা প্রয়োজন। বর্তমানে এটি সারা বিশ্বকে প্রতিনিধিত্ব করছে না।

আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে সোমবার(৯ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটিজিক স্টাডিস (বিআইআইএসএস) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে গওহর রিজভী একথা বলেন।

বিআইআইএসএস এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট - ৩২৮১ যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল আব্দুর রহমান। সভাপতিত্ব করেন রোটারি রমনা ক্লাবের প্রেসিডেন্ট এয়ার কমোডর (অব:) ইসফাক ইলাহী চৌধুরী।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ‘শরণার্থী সমস্য ও শান্তির প্রতি হুমকি’ বিষয়ক ধারণাপত্র উত্থাপন করেন।

প্রসঙ্গত, বর্তমানে সাধারণ পরিষদে কোনো প্রস্তাব গ্রহণ করা হলেও তার আইনগত বাধ্যবাধকতা থাকে নেই। এর বড়জোর নৈতিক প্রভাব রয়েছে। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী ও ১০ অস্থায়ী সদস্য রয়েছে। এতে সংখ্যাগরিষ্ঠ ভোটে কোনো প্রস্তাব পাস হয়।

কিন্তু স্থায়ী সদস্যদের মধ্যে যেকোনো একটি দেশ ভেটো ক্ষমতা প্রয়োগ করে প্রস্তাব আটকে দিতে পারে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীন নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। আর অস্থায়ী সদস্যরা ভৌগলিক অবস্থান বিবেচনায় নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!