• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাতীয় অধ্যাপক হচ্ছেন তিন শিক্ষাবিদ


বিশেষ প্রতিনিধি জুন ৭, ২০১৮, ০২:৪২ পিএম
জাতীয় অধ্যাপক হচ্ছেন তিন শিক্ষাবিদ

ঢাকা: জাতীয় অধ্যাপক হচ্ছেন দেশের তিন বরেণ্য শিক্ষাবিদ। তারা হলেন- অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ও অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

এ তিনজনকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিতে সুপারিশ করেছে এ সংক্রান্ত কমিটি। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় অধ্যাপক নিয়োগের লক্ষ্যে গঠিত নির্বাচনী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ‘কমিটি তিনজনের নাম সুপারিশ করেছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতি জাতীয় অধ্যাপক নিয়োগ করবেন।’

বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব দেশের ৯ জন শিক্ষাবিদের তালিকা প্রস্তাব আকারে উত্থাপন করেন। সর্বশেষ ২০১১ সালের জুন মাসে পাঁচজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তাদের মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের জুনে।  অধ্যাপকদের মধ্যে ডা. সাহেলা খাতুন ছাড়া সবাই মারা গেছেন।

জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মান। যা বাংলাদেশ সরকার শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও গবেষণার জন্য দেশের বিশিষ্ট পণ্ডিত, চিন্তাবিদ ও শিক্ষকদের দিয়ে থাকে। ১৯৭৫ সাল থেকে এই সম্মাননা দেওয়া হচ্ছে।

সাধারণত পাঁচ বছর মেয়াদের জন্য কোনো বিশিষ্ট ব্যক্তি জাতীয় অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তবে, ক্ষেত্রবিশেষে মেয়াদ আরও দীর্ঘ হতে পারে। নীতিমালা অনুযায়ী জাতীয় অধ্যাপক পুনর্নিয়োগের ব্যবস্থাও রয়েছে।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!