• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক জুন ২৬, ২০১৭, ০৯:৫৪ এএম
জাতীয় ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত

ঢাকা: জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল-ফিতরের প্রধন জামাত অনুষ্ঠিত হয়েছে। পুরুষদের পাশাপাশি নারীরাও ঈদের নামাজে অংশগ্রহণ করেন। প্রধান এই জামাতে ইমামতি করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রী,এমপি, সচিব ও সরকারি আমলা, ব্যবসায়ীসহ গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

সোমবার (২৬ জুন) সকাল সাড়ে ৮টায় পবিত্র ঈদুল ফিতরের এই জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাত উপলক্ষে চার স্তরের নিরাপত্তা নেয়া হয় পুরো ঈদগাহ জুড়ে। এক কিলোমিটার এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়। উৎসবমুখর পরিবেশে নামাজ আদায় শেষে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন মুসল্লীরা। নারীদের জন্য মাঠের এক কোণে পর্দার আড়ালে নামাজ আদায় করার ব্যবস্থা করা হয়। 

বয়ানে ইমাম জাকাত দেয়ার বিষয়ে গুরুত্বরোপ করেন। এসময় তিনি ধনী-গরীব ভেদাভেদ, রাগ, ক্ষোভ ভুল ঈদ উৎসব পালনের আহ্বান জানান। মোনাজাতে দেশ ও মুসল্লিম উম্মাহর সমৃদ্ধি কামনা করা হয়।

হালকা বৃষ্টি হলেও যাতে নামাজ আদায় করা যায়, সেজন্য দুই লাখ ৭০ হাজার ২৭৭ দশমিক ৭৫ বর্গফুট বৃষ্টি সুরক্ষিত তেরপল লাগানো হয়। এছাড়া ৩১ হাজার ২৬৩ দশমিক ৬১ বর্গফুট সামিয়ানা, ১০০টি ফুলের টব, টিউব বাতি ৭০০টি, বড় ধরনের বৈদ্যুতিক বাতি ১০০টি, স্ট্যান্ড ফ্যান ১০০টি, সিলিং ফ্যান ৭০০টি, ৬০টি জায়নামাজ, প্রবেশ পথে বাঁশ দিয়ে তৈরি ২ হাজার ২৯৬ দশমিক ২ ফুট লাইন, ৫৪০ বর্গফুট ডিজিটাল ব্যানার, ২টি ডিসপ্লে বোর্ড ও ভিআইপিদের জন্য ১০টি এয়ারকুলারও ছিলো। 

এখানে পর্যাপ্ত বিশুদ্ধ পানির ব্যবস্থা করে ঢাকা ওয়াসা, এছাড়া বসানো হয় বজ্রপাত নিরোধক উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি টাওয়ার।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!