• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

জাতীয় পরিচয়পত্র সংশোধনে হ্যাকিং, গ্রেপ্তার ২


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ২২, ২০১৭, ০৭:২৬ পিএম
জাতীয় পরিচয়পত্র সংশোধনে হ্যাকিং, গ্রেপ্তার ২

ঢাকা: হ্যাকিংয়ের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র(এনআইডি) সংশোধনের অভিযোগে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ডাটা এন্ট্রি অপারেটর জামাল উদ্দিন ও অফিস সহকারী মেহেদী হাসানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিষয়টি নিরাপত্তার জন্য হুমকি বিধায় এর সঙ্গে কোনো সংঘবদ্ধ চক্র জড়িত কিনা তা খতিয়ে দেখছে পুলিশ। পাশাপাশি দু’জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জানা গেছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারি পরিচালক সিরাজুম মনিরা চৌধুরীর অ্যাকাউন্ট থেকে গত ২৩ আগস্ট একটি কার্ড প্রিন্ট করা হয়। বিষয়টি তার নজরে আসলে তিনি অনুসন্ধান শুরু করেন।

একপর্যায়ে তিনি জানতে পারেন তার অফিস সহকারী মেহেদী মোবাইল থেকে পাসওয়ার্ড চুরি করে ডাটা এন্ট্রি অপারেটর জামালের কাছে দেন। আর জামাল কার্ডটি প্রিন্ট করেন। বিনিময়ে উভয়ই পেয়েছেন মোটা অংকের টাকা।

বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর পর এনআইডি কর্তৃপক্ষ উভয়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে তাদের আটকের পর পুলিশের সোপর্দ করা হয়।

এরপর জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনু বিভাগের উপ-পরিচালক রুহুল আমিন মল্লিক বাদি হয়ে মামলা করেন। ওই মামলায় মেহেদি ও জামালকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

রুহুল আমিন মল্লিক সাংবাদিকদের বলেন, আমাদের ডাটাবেজে অনুমোদিতভাবে মেহেদি ও জামাল পাসওয়ার্ড চুরি করে প্রবেশ করে। তারা বেশকিছু পরিচয়পত্র সংশোধনের আবেদন(কর্তৃপক্ষ কর্তৃক অমঞ্জুরকৃত) তারা ইলেক্ট্রনিক্যালি মঞ্জুর করেছে।

এই কাজের জন্য তারা বিভিন্নস্থান থেকে অবৈধভাবে টাকা নিয়েছে। বিষয়টিতে নির্বাচন কমিশনের নিজস্ব তদন্তে সত্যতা পাওয়ার পর তাদের আটক করে থানায় সোপর্দ করা হয়।

এদিকে ঘটনাটি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে তা গুরুত্বের সঙ্গেই দেখছে পুলিশ। পাশাপাশি যারা এদের মাধ্যমে আইডি কার্ড সংগ্রহ করেছে তাদের বিষয়েও আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে। পুলিশ জানায় এর সঙ্গে এনআইডির আর কেউ জড়িত আছে কিনা সে বিষয়েও তদন্ত করা হবে।

ডিএমপির তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকার জানান, এর সঙ্গে অবৈধ কোনো পন্থায় কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে সন্ত্রাসী, অন্য দেশের নাগরিকসহ যারা এ ধরনের আইডি কার্ড পাওয়ার উপযুক্ত নন তারাও এ প্রক্রিয়ায় যুক্ত হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি জানান, বিশেষ করে সম্প্রতি মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারাও এর সঙ্গে যুক্ত হতে পারে। এ কারণে হ্যাকিংয়ের মাধ্যমে পরিচয়পত্র সংশোধন একটি মারাত্মক অপরাধ। এটি সংগঠিত হলে নিরাপত্তার ঝুঁকি রয়েছে। এর সঙ্গে অন্য কেউ জড়িত আছে কিনা তদন্ত করে বের করা হবে।
 
সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!