• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাতীয় বধির সংস্থায় প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত


আদালত প্রতিবেদক আগস্ট ১, ২০১৭, ০৯:০৬ এএম
জাতীয় বধির সংস্থায় প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত

ঢাকা : জাতীয় বধির সংস্থার চেয়ারম্যান পদে প্রশাসক নিয়োগ সংক্রান্ত সমাজসেবা অধিদফতরের জারি করা প্রজ্ঞাপন স্থগিত করেছেন হাইকোর্ট। প্রজ্ঞাপনে সংস্থার ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনে স্থগিত রাখার যে নির্দেশ দেওয়া হয়েছে, সেই আদেশও স্থগিত করেছেন আদালত।

সংস্থাটির চেয়ারম্যান ও বিএনপি নেতা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে সোমবার (৩১ জুলাই) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে প্রশাসক নিয়োগের বিষয়ে সমাজসেবা অধিদফতরের জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। সমাজ কল্যাণ সচিব, সমাজ সেবা অধিদফতরের অতিরিক্ত সচিবসহ সাতজনকে এ রুলে জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার নিজেই শুনানি করেন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার।
 
পরে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার বলেন, রাজনৈতিক কারণে বধির সংস্থার চেয়ারম্যান পদ থেকে আমাকে অপসারণের লক্ষ্যে সমাজসেবা অধিদফতর থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। হাইকোর্টের এই আদেশের ফলে সংস্থাটির চেয়ারম্যান হিসেবে আমার এখন আর দায়িত্ব পালনে বাধা রইল না। একইসঙ্গে ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত রাখতে প্রজ্ঞাপনে যে নির্দেশ দেওয়া হয়েছিল সেটিও স্থগিত হয়ে গেছে। তাই সংস্থার চারটি অ্যাকাউন্ট থেকে লেনদেনেও আর কোনো বাধা নেই।

চলতি বছর ৫ মে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার জাতীয় বধির সংস্থার পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। গত ৫ জুলাই সমাজসেবা অধিদফতরের অতিরিক্ত সচিব খায়রুল আলম এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরাসরি সংস্থাটির প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। একই প্রজ্ঞাপনে সংস্থার ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন স্থগিত রাখতে বলা হয়।

সমাজসেবা অধিদফতরের এই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট থেকে এই আদেশ আসল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!