• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলের সভা অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০১৭, ০৬:২৮ পিএম
জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলের সভা অনুষ্ঠিত

ঢাকা: জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল (এনটিইসি)-এর ১৪তম সভা বৃহস্পতিবার (২২ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্ব করেন।

সভায় জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল আইন, ২০১৭ এর পরিমার্জিত খসড়া নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয় যে,  শিক্ষক শিক্ষা কাউন্সিল আইন, ২০১৭ (পরিমার্জিত খসড়া) এর ওপর মতামত প্রদানের জন্য শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক ৮টি প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়।

এসব মন্ত্রণালয় ও দপ্তরের মতামতের অলোকে খসড়া পরিমার্জন করা হয়েছে।
এছাড়া সভায় ১৩তম সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় এনটিইসি পুনর্গঠন নিয়েও আলোচনা অনুষ্ঠিত হয়।
 
সভায় শিক্ষামন্ত্রী বলেন, এনটিইসি গঠনের আসল উদ্দেশ্য ছিল ভাল শিক্ষক তৈরি করা এবং যারা ভবিষ্যতে শিক্ষকতাকে পেশা হিসেবে নেবেন তাদরেকে যথাযথভাবে প্রস্তুত ও মটিভেট করা। দেশের শিক্ষক শিক্ষা ও প্রশিক্ষণ ক্ষেত্রে প্রয়োজনীয় সমন্বয় সাধন এবং কার্যকর মান নিশ্চিত ব্যবস্থা প্রবর্তন নিশ্চিত করার এজন্য এ কাউন্সিল গঠন করা হয়।

তিনি আগামী মাসের ১৫ তারিখের মধ্যে খসড়ার উপর মতামত প্রদানের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের নির্দেশ দেন। পেশা হিসেবে শিক্ষক তৈরি করার বিষয়টি যাতে আইনে থাকে এ বিষয়ে জোর দেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, জাতীয় বিশ্বদ্যিালয়ের উপাচার্য প্রফেসর হারুন-উর-রসিদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর  ড. এস এম ওয়াহিদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং কাউন্সিলের সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!