• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জাতীয় শোক দিবসে জন্মদিন: খালেদার বিরুদ্ধে পরোয়ানা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৬, ১২:৫৫ পিএম
জাতীয় শোক দিবসে জন্মদিন: খালেদার বিরুদ্ধে পরোয়ানা

ঢাকা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জন্মদিন পালন বন্ধের আবেদন জানিয়ে করা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার গ্রেপ্তার সংক্রান্ত আদেশ তামিল হলো কি না-এর প্রতিবেদন দাখিলের ২ মার্চ দিন ধার্য করেন আদালত।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ঢাকার মহানগর হাকিম মাজহারুল ইসলাম এ আদেশ দিয়েছেন।

এর আগে গত ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আদালত ওই দিনই মামলাটি আমলে নিয়ে বিবাদীকে ১৭ অক্টোবর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। তবে নির্দেশনা অনুযায়ী ১৭ অক্টোবর খালেদা জিয়া আদালতে হাজির হননি এবং সমনেরও জবাব দেননি। পরে বাদী গ্রেপ্তারি পরোয়ানার আবেদন জানালে আদালত আবেদনটি নথিভুক্ত করে পরোয়ানার বিষয়ে আদেশের জন্য ২ নভেম্বর দিন ধার্য করেন।

গেল ২ নভেম্বর আদেশ না দিয়ে ঢাকা মহানগর হাকিম এস এম মাসুদ জামান আদেশের জন্য ১৭ নভেম্বর দিন ধার্য করেন।

মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে, ১৯৯৬ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ইচ্ছাকৃতভাবে ভুয়া জন্মদিনে উৎসব করেন খালেদা জিয়া ও তার দলের নেতা-কর্মীরা। ওই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নামে কুৎসা ও বানোয়াট কথা বলা হয়। এ কারণে নালিশি মামলাটি করা হয়েছে।

বাদীর আইনজীবী দুলাল মিত্র মামলা বিষয়ে জানিয়েছিলেন, দণ্ডবিধির ৪৬৯ ধারায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করা হয়। মামলার আবেদনের সঙ্গে খালেদা জিয়ার মেশিন রিডেবল পাসপোর্টের ফটোকপি, বিয়ের কাবিননামা, এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ার মার্কশিট এবং ১৯৯১ সালের নির্বাচনের সময় দৈনিক বাংলায় প্রকাশিত খালেদা জিয়ার জীবনবৃত্তান্ত সংক্রান্ত একটি কাটিং জমা দেয়া হয়। মামলার আর্জিতে কয়েকজন সাংবাদিকসহ বেশ কয়েকজনকে সাক্ষী রাখা হয়।

প্রসঙ্গত, গত দুই যুগ ধরে ১৫ অগাস্ট খালেদা জিয়ার জন্মদিন উদযাপন হলেও তার আরও জন্মদিনের বিষয় আলোচনায় আসে। তার জন্মসাল নিয়েও বিভিন্ন রকম তথ‌্য পাওয়া যায়।

খালেদা জিয়ার নতুন করা পাসপোর্টে জন্মসাল ১৯৪৬ রয়েছে। তবে বিএনপি নেতা গয়েশ্বর রায় গেল বছরে জানিয়েছিলেন নেত্রীর জন্ম ১৯৪৫ সালে। বাংলাপিডিয়াসহ খালেদা জিয়ার জীবনীর ওপর রচিত কয়েকটি গ্রন্থে তার জন্ম সাল ১৯৪৫ সালের ১৫ অগাস্ট দেখানো হয়েছে।

আওয়ামী লীগ নেতারা ১৫ অগাস্ট শোকের দিন কেক না কাটার আহ্বান নানাভাবে জানিয়ে আসছিলেন খালেদা জিয়াকে। এ বছর খালেদা জিয়া কেক না কাটলেও তার জন্মদিন পালন করতে মিলাদের আয়োজন করে বিএনপি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ/এমএন

Wordbridge School
Link copied!