• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাদুঘর থেকে অপসারণ জিয়ার স্বাধীনতা পদক


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৭:১০ পিএম
জাদুঘর থেকে অপসারণ জিয়ার স্বাধীনতা পদক

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দেয়া স্বাধীনতা পদক জাতীয় জাদুঘর থেকে অপসারণ করা হয়েছে। বুধবার (৭ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে স্বাধীনতা পদক প্রত্যাহারের বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে বলে জানা গেছে।

২০০৩ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার আমলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

খালেদা জিয়ার সরকারের ওই পদক্ষেপ জিয়াকে উপরে তোলার চেষ্টা হিসেবে দেখে জাতির জনককে অবমাননার তীব্র সমালোচনা তখন করেছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান সরকার সম্প্রতি জিয়াকে দেয়া রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান বাতিলের সিদ্ধান্ত নেয়।

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ওই সিদ্ধান্তের আলোকে বুধবার (৭ সেপ্টেম্বর) জিয়ার পদকটি জাদুঘর থেকে সরিয়ে নেয়া হয় বলে জানিয়েছেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ।

তিনি বলেন, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত নিয়ে তারা ওই পদকটি আমাদের কাছ থেকে সংগ্রহ করেছেন। জাতীয় জাদুঘর থেকে পদকটি নিতে আমাদের চিঠি দিয়েছিলেন।

তিনি আরও বলেন, ওই কমিটি (পদক সংক্রান্ত কমিটি) পুরস্কার দেয়, ওই কমিটিই পুরস্কারটি প্রত্যাহার করেছে। তারা বলেছে, মিউজিয়ামে কর্ণারটি থাকবে না।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বুধবার (৭ সেপ্টেম্বর) শাহবাগে জাতীয় জাদুঘরে গিয়ে জিয়াউর রহমানের স্বাধীনতা পদকটি নিয়ে এসেছেন বলেও জানান তিনি।

জাতীয় জাদুঘরের একজন উপ-পরিচালক বলেন, দুপুর সাড়ে ১২টায় মন্ত্রিপরিষদ বিভাগের ওই কর্মকর্তা এসে পদকটি নিয়ে যান।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!