• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
এশিয়া কাপ হকি

জাপানকে উড়িয়ে শুভ সূচনা ভারতের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৭, ০৫:০২ পিএম
জাপানকে উড়িয়ে শুভ সূচনা ভারতের

ঢাকা: ৩২ বছর পর আবারও ঢাকায় ফিরেছে এশিয়ার ‘বিশ্বকাপ’ খ্যাত টুর্নামেন্ট এশিয়া কাপ হকি। উদ্বোধনী ম্যাচে জাপানকে হারিয়ে শুভ সূচনা করেছে ভারত। বুধবার (১১ অক্টোবর) বিকালে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত দশম আসরের প্রথম ম্যাচে জাপানকে ৫-১ গোলে হারিয়েছে বর্তমান রানার আপরা। 

ভারতের হয়ে দুইটি গোল করে ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন হারমানপ্রিত সিং। একটি করে গোল করেছেন রামানদ্বীপ, এসবি সিং ও উপাধ্যায় সিং। জাপানের পক্ষে একটি গোল পরিশোধ করেন কিতাজাতো কেনজি।

এদিন ভারতের কাছে পাত্তাই পায়নি জাপান। জাপানের রক্ষণভাগকে নিয়ে রীতিমত ছেলে খেলা করেছে ভারতীয় খেলোয়াড়রা। দ্বিতীয় মিনিটেই সর্দার সিংয়ের পাস থেকে ভারতকে এগিয়ে দেন সোমারপেত (১-০)। এত মিনিট পরেই সমতা ফেরায় জাপান। তানাকা কেন্তার বাড়ানো বলে কানেক্ট করে সমতায় আনেন কিতাজাতো কেনজি (১-১)। দশম মিনিটে ভারতের আকাশদীপের হিট রুখে দেন জাপানের কীপার ইউসিকাওয়া তাকাসি।

২১ মিনিটে আবারও এগিয়ে যায় ভারত। ললিতের হিটে পরাভুত হয় জাপানের কীপার (২-১)। ৩২ মিনিটে রামানদীপ সিং কোনাকুনি রিভার্স হিটে ব্যবধান বাড়ান (৩-১)। রেফারেল নিয়ে ফল নিজেদের পক্ষে নিতে পারেনি জাপান। ৩৫ মিনিটে পিসি থেকে আরও একটি গোল করেন হারমানপ্রীত (৪-১)। ৪৮ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন হারমানপ্রীত (৫-১)। এই ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

এর আগে টুর্নামেন্টের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল আবু এসরার, এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তাইয়াব ইকরাম প্রমুখ। 


বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে তিন বারের চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষে মাঠে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ।

এবারের আসরে অংশ নিচ্ছে এশিয়ার সেরা আটটি দেশ। দুটি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে দলগুলো। পুল ‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান, জাপান ও বাংলাদেশ। পুল ‘বি’-তে আছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনাল। ২২ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ হকির। চ্যাম্পিয়ন দলটি ২০১৮ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হকিতে খেলার সুযোগ পাবে।

এশিয়া কাপ হকির যাত্রা শুরু ১৯৮২ সালে পাকিস্তানের করাচিতে। দ্বিতীয় আসর বসেছিল ঢাকায় ১৯৮৫ সালে। সর্বশেষ সাতবারের চারবারই হয়েছে মালয়েশিয়ায়। দু’বার ভারতে (নয়াদিল্লি ও চেন্নাই) এবং একবার জাপানের হিরোশিমায়। আগের নয় আসরের পাঁচটিতে অংশ নিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় গত আসরে আট দলের মধ্যে অষ্টম হয় জিমি-বাহিনী। ৩২ বছর পর আবারও এমন বড় আসর আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!