• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জাবি ছাত্রলীগের হল কমিটি চূড়ান্ত পর্যায়ে


শাহাদাত হোসাই স্বাধীন, জাবি সেপ্টেম্বর ৮, ২০১৮, ০৪:২৩ পিএম
জাবি ছাত্রলীগের হল কমিটি চূড়ান্ত পর্যায়ে

জাবি: আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়াই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠন গুলোর সাংগঠনিক কার্যক্রমের মূল চালিকা শক্তি হল কমিটি। কিন্তু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের  দীর্ঘ ৪ বছর ধরে হল কমিটি নেই।

এ সময়ে শাখা ছাত্রলীগের নেতৃত্বেও পরিবর্তন এসেছে। নতুন কমিটির ১ বছর ৮ মাস পর হয়েছে। দীর্ঘ সময়ে শাখা ছাত্রলীগের নেতারা একাধিক বার হল কমিটি গঠনের আশ্বাস দিয়েছেন। শুধু তাই নয় হল কমিটির জন্য দুবার কর্মীদের জীবন বৃত্তান্ত জমা নেওয়া হয়।

কিন্তু এতো কিছুর পরেও হল কমিটি দিতে পারেন নি তারা। পদ ভাগ বাটোয়ারা নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে মতানৈক্যর ফলেই কমিটি দেওয়া সম্ভব হচ্ছে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। এছাড়া নেতা নির্বাচনে শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির নেতৃবৃন্দ বিগত কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের সাথে ঐক্যমতে পৌছতে না পারাও জটিলতা তৈরী করছে বলেও মনে করছেন অনেকে।

অনুসন্ধানে জানা যায়, শেষ ২০১৩ সালে এক বছরের জন্য জাবির ছেলেদের ৭ টি হলে  দুই সদস্যের কমিটি ঘোষণা করে ছাত্রলীগ। দ্রুত সময়ের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার কথা থাকলেও আ ফ ম কামালউদ্দীন হল,শহীদ সালাম-বরকত হল ও আল-বেরুনী হল ছাড়া বাকি হলের কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি ছাত্রলীগ।

এরই মধ্যে দু’গ্রুপের সংঘর্ষের জের ধরে ২০১৪ সালের ২১ আগস্ট ভাসানী হলের কমিটি বিলুপ্ত করা হয়। শহীদ রফিক জব্বার হলের সভাপতিকে চাদাঁবাজির অভিযোগে সংগঠন থেকে বহিষ্কার করা হলে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে কিছুদিন চলে কমিটি। ২০১৬ সালের ৩১ জুলাই মীর মশাররফ হোসেন হলের কমিটি বিলুপ্ত করা হলেও বাকি হল গুলোর কমিটির মেয়াদ বাড়ানো হয়নি এবং বিলুপ্ত করা হয়নি। এরই মধ্যে প্রায় সব হলের নেতারা পড়ালেখা শেষ করে বেরিয়ে  গেছে। ফলে কার্যত নেতৃত্বশূণ্য জাবির হল ছাত্রলীগ।

এই নিয়ে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানান একাধিক নেতা। এছাড়া এর ফলে সংগঠনের চেইন অব কমান্ড ও হুমকির মুখে। গত ১৭ আগস্ট একটি তুচ্ছ ঘটনা সিনিয়ররা সমাধান করে দেয়া সত্ত্বেও মীর মশাররফ হোসেন হলের এক ছাত্রলীগ কর্মী দুজন কর্মীকে ছুরিকাঘাত করে।

জানাযায়, ২০১৬ সালের ২৭ ডিসেম্বও প্রায় চার বছর পর ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্র জুয়েল রানাকে সভাপতি ও নৃবিজ্ঞান বিভাগের ছাত্র আবু সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের শাখা কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। দুই এক দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কথা থাকলেও প্রায় ৪ মাস পর গত বছরের ২৮ এপ্রিল ২১৪ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর পর দ্রুততম সময়ে হল কমিটির গঠনের নির্দেশ দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। সে নির্দেশের প্রেক্ষিতে গত বছরের নভেম্বরে হল কমিটি ঘোষণার তোড়জোড় শুরু হলেও অজানা কারণে তা পিছিয়ে যায়।

এর পর বারবার আশ্বাসে মাসের মাসের পর পেছাতে থাকে হলকমিটি ঘোষণা। চলতি বছরের ফেব্রুয়ারিতে ছেলেদের ৮ টি ও মেয়েদের ৮ টিহল থেকে  পদ প্রত্যাশীদের প্রায় ১০০০ সিভি (জীবনবিত্তান্ত) গ্রহণ করা হয়। কিন্তু সিভি গ্রহণের ৬ মাস পেরিয়ে গেলেও এখনো ঘোষনা করা হয়নি হল কমিটি।

১১ মে অনুষ্ঠিত ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের পরপর হল কমিটি ঘোষণা করা হবে পুনর্বার আশ্বাস দিলেও কার্যত সে আশ্বাস আশ্বাসই থেকে যায়। এই নিয়ে পদপ্রত্যাশীরাও চরম হতাশা ও আক্ষেপ প্রকাশ করেছেন প্রতিবেদকের কাছে। তাছাড়া তারা প্রধানমন্ত্রীর নাগরিক সংবর্ধনায় না গিয়ে নিজেদের ক্ষোভ জানান দেন  বলেও জানান।

নাম প্রকাশে অনচ্ছিুক একটি হলের সভাপতি পদপ্রার্থী বলেন, ২০১৪ এর ৫ জানুয়ারীর ক্রান্তিকালের পরিক্ষিত কর্মী আমি, ছাত্রলীগের রাজনীতি করি প্রায় ৫ বছরেরও বেশী সময় ধরে। আমার শিক্ষা জীবন শেষের দিকে। কিন্তু হল কমিটি ঘোষণা করবে বলে আশ্বাসই পেয়ে যাচ্ছি প্রায় দুই বছর ধরে।

এদিকে হল কমিটি ঘোষণার দাবিতে পদ প্রত্যাশীরা এক যোগে গতকাল ফেসবুকে হল কমিটির ঘোষণার দাবি জানিয়ে পোস্ট করে।

মীর মশাররফ হোসেন হলের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী রবিউল ইসলাম ফেসবুকে লিখেন,‘ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন হল ইউনিটের সাংগঠনিক গতিশীলতা  বৃদ্ধির জন্য হল কমিটির কোন বিকল্প নেই। আসন্ন জাতীয় নির্বাচনে ঝিমিয়ে পড়া হল ইউনিট গুলোতে কমিটি গঠনের মাধ্যমে ত্বরান্বিত করতে শাখা ছাত্রলীগের সংগ্রামী সভাপতি  ও বিপ্লবী সাধারণ সম্পাদক ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।’

শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন,আমাদের যাচাই-বাছাই চূড়ান্ত পর্যায়ে চলে গেছে। যারা ত্যাগী তাদের নিয়েই কমিটি গঠন করা হবে। কোন অনুপ্রবেশকারী কমিটিতে স্থান পাবে না। অনুপ্রবেশকারী বাছাই করতে গিয়ে আমাদের কমিটির ঘোষণার সময় লাগার কারণ।”

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল বলেন,‘হল কমিটি গঠন সংগঠনের গতিশীলতার সাথে জড়িত। আমরা খুব দ্রুততম সময়ে বসে একটি পরিচ্ছন্ন হল কমিটি ঘোষণা করব।’


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!