• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জাবিতে অস্তিত্বহীন হয়ে পড়ছে ছাত্রদল


জাবি প্রতিনিধি আগস্ট ১৯, ২০১৭, ১১:২২ পিএম
জাবিতে অস্তিত্বহীন হয়ে পড়ছে ছাত্রদল

জাবি: ২০১৬ সালের ফেব্রুয়ারী মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ১৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় নির্বাহী পরিষদ। একই সাথে তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি।

কিন্তু দেড় বছর অতিবাহিত হলেও জাবি শাখা ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটির দেখা মেলেনি। দলের নেতা-কর্মীরা সুসংগঠিত হওয়ার বদলে অনেকের ছাত্রদল ত্যাগ করে ক্যাম্পাসের অন্যান্য রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত হওয়ার প্রবণাতাও বেড়েছে। এছাড়া সক্রিয় ও উদ্যামী কর্মীরা এখন নিষ্ক্রিয় হয়ে পড়ছে। ফলে ক্যাম্পাসে অস্তিত্বহীনতায় ভুগছে দেশের এ বৃহৎ ছাত্র সংগঠনটি।

পূর্ণাঙ্গ কমিটিতে পদ প্রত্যাশী ও ত্যাগী নেতা-কর্মীদের মাঝে চরম হতাশা ও ক্ষোভের কারণেই তা করছেন বলে জানিয়েছেন একাধিক নেতাকর্মী। ক্যাম্পাসের বিভিন্ন পর্যায়ের নেতা ও তৃণমূল কর্মীরা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ক্যাম্পাসে ছাত্রদলের এমন নাজুক ও অস্তিত্বহীন পরিস্থিতির জন্য বর্তমান কমিটির সভাপতি সোহেল রানার ব্যর্থতাকেই দায়ি করছেন অনেকেই। ছাত্রদলের একাধিক পদ প্রত্যাশী কর্মী বলেন,‘সভাপতির পক্ষে জনবল কম থাকায় সে কমিটি দিতে টালবাহানা করছে। দেড় বছরেও পূর্ণাঙ্গ কমিটি না হওয়া এবং ক্যাম্পাসে আমাদের অস্তিত্বহীনতার দায়ভার তিনি কোন ভাবেই এড়াতে পারেন না’।

এ বিষয়ে শাখা সভাপতি সোহেল রানার সাথে যোগাযোগ করা হলে তিনি সোনালীনিউজকে বলেন, তিন মাসের ভিতরে কমিটি পূর্নাঙ্গ করতে হবে এমন কোন কথা ছিল না। তবে আমারা কমিটি বিষয়ে সকল কার্যক্রম প্রায় শেষ করেছি, ঈদের পরেই আমরা পূর্ণঙ্গ কমিটি ঘোষণা দিতে পারবো। কর্মীদের ক্ষোভের বিষয়ে তিনি বলেন, ‘হ্যাঁ! এই ১৮ মাস তারা অবশ্যই ত্যাগ স্বীকার করেছে। আর আমার ব্যর্থতার কথাটা তাদের মনের কথা নয় বরং ত্যাগ ও ক্ষোভের বহিঃপ্রকাশ।’

ক্যাম্পাসের মহিলা কর্মীরা চাপা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ক্যাম্পাসে আমরা যারা ছাত্রদল করি বা জিয়ার আদর্শে বিশ্বাসী, তারা সামগ্রিক রাজনীতিতে চরম কোণঠাসা হয়ে পড়েছি। এমনকি আমরা আমাদের দলে ভেতরেও অবহেলিত’। 

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকত বলেন, ‘ছাত্রলীগের নির্মম নির্যাতনে আমাদের কয়েকজন নেতা-কর্মী ছাড়া অধিকাংশই আহত ও পঙ্গুত্ব বরণ করেছে। এছাড়া অনেকের নামে মামলাও দেয়া হয়েছে। সড়ক দুর্ঘটনায় নিহত বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সহ-সভাপতি শহীদুল ইসলাম তুষারের জানাজা ক্যম্পাসে করতে দেয়া হয়নি। এটা ছিল নজীবিহীন এবং হৃদয়বিদারক ঘটনা। ক্যাম্পাসে আমাদের মরা লাশও প্রশাসন প্রবেশ করতে দেয়না। তারপরও নেতাকর্মীরা কেন্দ্র ঘোষিত সকল কর্মসূচি পালন করে যাচ্ছে।’ 

কমিটির বিষয়ে তিনি বলেন, ‘কমিটি পূর্ণাঙ্গ করার জন্যে সকল আনুষ্ঠানিকতা ইতিমধ্যে শেষ করেছি। আশা করি অতিদ্রুতই ফলাফল আসবে।’  পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি জিয়াউর রহমান জিয়া বলেন, ‘কমিটি গঠনের ব্যাপারে আমরা সকলেই আগ্রহী। কিছু পারিপার্শ্বিক অবস্থার কারণে কমিটি গঠন বিলম্বিত হচ্ছে। তবে খুব শীঘ্রই জাবির  পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।’

উল্লেখ্য, ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৩৭তম ব্যাচের সোহেল রানাকে সভাপতি ও একই বিভাগের ৩৮তম ব্যাচের আবদুর রহিম সৈকতকে সাধারণ সম্পাদক করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শাখা ছাত্রদলের ১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/প্রতিনিধি/আতা

Wordbridge School
Link copied!