• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জাবিতে আবুল মনসুর আহমদ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত


জাবি প্রতিনিধি সেপ্টেম্বর ১৮, ২০১৭, ০৮:৪৪ পিএম
জাবিতে আবুল মনসুর আহমদ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের উদ্যোগে “আবুল মনসুর আহমদ-জীবনের স্বত্ত্ব ও সত্য” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিভাগের ২২০ নং কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বিভাগের সভাপতি এ এস এম আবু দায়েনের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে আলোচনায় বক্তব্য দেন, বিশিষ্ট কবি অধ্যাপক ড. খালেদ হোসাইন এবং অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ইংরেজী দৈনিক দ্য ডেইলি স্টারের প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম।

এ সময় অধ্যাপক খালেদ হোসাইন বলেন, “আবুল মনসুর আহমদ একাধারে সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ ছিলেন। তিনি সমাজকে বদলাতে চেয়েছিলেন। তিনি ব্যাঙ্গর বা হাস্যরসিকতার মাধ্যমে সত্যটাকে তুলে ধরতেন। আজ থেকে বহু বছর আগের লেখা হলেও তাঁর লেখাগুলো আজও জীবন্ত মনে হয়।”

সভাপতির বক্তব্যে এ এস এম আবু দায়েন বলেন, “ আবুল মনসুর আহমদ একজন শক্তিশালী চিন্তাবিদ ছিলেন। তিনি জাতিকে অনেক কিছু দিয়েছেন। তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা দরকার। তার অংশ হিসেবেই আমাদের আজকের আয়োজন।”

অনুষ্ঠানে মাহফুজ আনাম পিতা আবুল মনসুর আহমেদের স্মৃতিচারণ করেন এবং উপস্থিত সকলকে অন্যান্য লেখকদের সঙ্গে আবুল মনসুর আহমদকে জানার জন্য আহ্বান জানান।  

এসময় অন্যানাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অধ্যাপক অনিরুদ্ধ কাহালি, অধ্যাপক শামীমা সুলতানা, সহযোগী অধ্যাপক খন্দকার শামীম আহমেদ, সহকারী অধ্যাপক উজ্জ্বল কুমার মণ্ডলসহ আরো অনেকে।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের পরিচালনায় অনুষ্ঠানে প্রায় ২০০ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।  

উল্লেখ্য, এর আগে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের  সঙ্গে মতবিনিময় করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস) এর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি সাংবাদিকতায় সাফল্যের পূর্বশর্ত হিসেবে পরিশ্রম প্রিয়তা গ্রহণ ও দাম্ভিকতাকে পরিহার করার পরামর্শ দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!