• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাবিতে ‘বিভাগ উন্নয়ন ফি’ বাতিলের দাবি


জাবি প্রতিনিধি ডিসেম্বর ৫, ২০১৬, ০৩:২৪ পিএম
জাবিতে ‘বিভাগ উন্নয়ন ফি’ বাতিলের দাবি

জাবি: বিশ্ববিদ্যালয়ের ‘বিভাগ উন্নয়ন ফি’ বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট। 

সোমবার (৫ ডিসেম্বর) সকাল ১১টায় মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়েকলা ও মানবিক অনুষদ ভবন, রেজিস্টার ভবন, পুরাতন কলা ভবনসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে মুন্নি চত্বরে গিয়ে শেষ হয়। 

মিছিলে ‘শিক্ষা আর বাণিজ্য এক সাথে চলে না’ ‘শিক্ষা ব্যয় রাষ্ট্রকে নিতে হবে’ ‘অবৈধ বিভাগ উন্নয়ন ফি বাতিল কর, করতে হবে’ সহ নানা শ্লোগান দেয়া হয় । মুন্নি চত্বরে মিছিল পরবর্তী এক সমাবেশে জোট নেতারা বিশ্ববিদ্যালয়ের বিভাগ উন্নয়ন ফি অবৈধ দাবি করে তা বাতিলের দাবি জানান। 

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম বলেন, ‘১৯২১ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পথচলা শুরু হলেও আজ পর্যন্ত দেশে মাত্র ৩৭টি বিশ্ববিদ্যালয় কিন্তু ১৯৯০ সালে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের পথচলা শুরু হলেও ব্যাঙের ছাতার মত দেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের। 

সরকার মানুষের মৌলিক অধিকার শিক্ষাকে আজ পণ্যতে পরিণত করেছে। প্রতিবছর ৮-৯ লাখ শিক্ষার্থী পাস করে বের হলেও ভর্তি পরীক্ষা নামক ছাটাই প্রক্রিয়ার মাধ্যমে মাত্র ৩৪-৩৫ হাজার শিক্ষার্থীকে উচ্চ শিক্ষার সুযোগ দেয়া হচ্ছে। সরকার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বাণিজ্যিকীকরণ করা শুরু করেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবছর বিভাগ উন্নয়ন ফি এর নামে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে প্রসাশন।’ 

বক্তারা বলেন, শিক্ষার্থীরা বিভাগের উন্নয়ন করবে মেধা দিয়ে, বুদ্ধি দিয়ে টাকা দিয়ে নয়। তাই প্রগতিশীল ছাত্রজোট অবৈধ ফি বাতিলের দাবি জানাচ্ছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য রাকিবুল হক বলেন, ২০০৬ সালে বিভাগ উন্নয়ন ফি ১০০০-১৮০০ টাকা নিলেও আজ তা এসে দাড়িঁয়েছে ১০,০০০-১২,০০০ টাকা। বিভাগ উন্নয়ন না দিলে ভর্তি কাগজে বিভাগের সভাপতি স্বাক্ষর করে না। রসিদ ছাড়া আদায় করা এই টাকা বিভাগের উন্নয়নে নয় বরং শিক্ষকদের ব্যক্তিগত উন্নয়নে খরচ করা হয়। 

তিনি বলেন, এভাবে চলতে দিলে ভবিষ্যতে বিভাগ উন্নয়ন ফি হবে ৫০/৬০ হাজার টাকা। খরচের দিক থেকে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় হয়ে যাবে সমান। শিক্ষা হয়ে যাবে ধনীদের অধিকার। তিনি শিক্ষা ব্যয় বাড়ানোকে ন্যাক্কারজনক উল্লেখ করে বিভাগ উন্নয়ন ফি বাতিলের জোর দাবি জানান।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) সভাপতি মশিউর রহমান বলেন, ইউজিসি ও বিশ্বব্যাংকের (২০০৬-২০২৬) কৌশলপত্রের অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর অবৈধভাবে বিভাগ উন্নয়ন ফি চাপিয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রসাশন এই অবৈধ ফি বাতিল না করা পর্যন্ত জাবি প্রগতিশীল ছাত্রজোট আন্দোলন অব্যাহত রাখবে।

সমাবেশে জাহাঙ্গীর সাংস্কৃতিক জোটের সভাপতি জুবায়ের টিপু, জাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগসহ প্রগতিশীল ছাত্রজোট ও সাংস্কৃতিক জোটের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের সাথে আলাপকালে সাংস্কৃতিক জোটের সভাপতি জুবায়ের টিপু বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রসাশন প্রতিবছর বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধি করছে তা সম্পূর্ণ অবৈধ।বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের দায়িত্ব রাষ্ট্র এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে। তিনি অবিলম্বে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবি জানান।

সোনালীনিউজ/ঢাকা/এসএইচএস/জেডআরসি

Wordbridge School
Link copied!