• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
নিরাপদ সড়কের দাবি

জাবিতে রাতের ক্যাম্পাসে মশাল মিছিল, নাটক (ভিডিও)


জাবি প্রতিনিধি আগস্ট ৫, ২০১৮, ০৯:৩৮ পিএম
জাবিতে রাতের ক্যাম্পাসে মশাল মিছিল, নাটক (ভিডিও)

জাবি : নিরাপদ সড়কের দাবিতে জাহাঙ্গীরনরগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘ মশাল মিছিল করেছে। রোববার (৫ আগস্ট) সন্ধ্যার পর শহীদ মিনার থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পদার্থবিজ্ঞান বিভাগের সামনে দিয়ে মিছিলটি বটতলা, সালাম বরকত হল, পরিবহন চত্ত্বর হয়ে আবর শহীদ মিনারে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যায়ের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

সেখানে জাহাঙ্গীরনগর থিয়েটারের আয়োজনে ‘একটি নন ফিকশন’ নাটক প্রদর্শিত হয়। নাটকের পর একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়। সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের কোষাধ্যক্ষ শাহাদাত হোসাইন স্বাধীন বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সারকারী বাহিনী যে হামলা করেছে ছাত্রলীগ তা গুজব বলে প্রচারণা করছে। কিন্তু জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালে যারা আহত আছে তারা কারা? এ সময় তিনি নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনে যারা হামলা করেছে তাদের চিহ্নিত ও বয়কট করার আহবান জানান।

সমাপনী বক্তব্যে সাংস্কৃতিক জোটের সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু ৮দফা দাবিতে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘোষণা করেন। এ সময় সোমবার সকাল আটটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা অভিমুখে যাত্রা শুরু করার কথা জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- স্কুল-কলেজ শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা, পরিবহন শ্রমিকদের কর্মঘন্টা ও বেতন নির্ধারণ, নৌমন্ত্রীর অপসারণ, ‘জাবালে নূর’র রোড পারমিট বাতিল, বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যুর সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড, জাতির কাছে ভুল স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রীর ক্ষমা প্রার্থনা, হামলাকারীদের শাস্তি নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে জাবি শিক্ষার্থীদের ডাকা সর্বাত্মক ধর্মঘট অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। এছাড়া রবিবার বিশ্ববিদ্যায়ে বেশ কয়েকটি বিভাগে পূর্ব নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!