• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাবিতে ৫ ছাত্রলীগ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মে ১৬, ২০১৬, ০৯:০৯ পিএম
জাবিতে ৫ ছাত্রলীগ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক আদিবাসী ছাত্রীকে লাঞ্ছনার দায়ে আজীবন বহিষ্কৃত বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের পাঁচ নেতা-কর্মীর বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
 
গত ২০ মার্চ হাইকোর্ট বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বলে জানা যায়। সোমবার সন্ধায় ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করেন।
 
বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ছাত্রী লাঞ্ছনা, ছিনতাই ও প্রহারের অভিযোগে গত বছর ২৩ মে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কার্যকরী সদস্য এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী নিশাত ইমতিয়াজ, ছাত্রলীগ কর্মী নৃবিজ্ঞান বিভাগের আবদুর রহমান ও নুরুল কবির, হল শাখা ছাত্রলীগের প্রচার সম্পাদক ও রসায়ন বিভাগের নাফিজ ইমতিয়াজ এবং ছাত্রলীগ কর্মী ভূগোল ও পরিবেশ বিভাগের রাকীব হাসানকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়। এরা সাবাই বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম-বরকত হলের আবাসিক শিক্ষার্থী।
 
বহিষ্কারের পর গত বছর শেষের দিকে হাইকোর্টে রিট করেন ছাত্রলীগের এই পাঁচ নেতা-কর্মী। এতে শুনানি শেষে গত ২০ মার্চ আদালত এই বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এই রায়ের পরিপ্রেক্ষিতে গত ছয় এপ্রিল এই পাঁচজন শিক্ষাকার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের কাছে আবেদন করেন। ভিসি তাদের আবেদন গ্রহণ করে বহিষ্কারাদেশ প্রত্যাহার করেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!