• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জাবির দুই অনুষদের নতুন ডিন রাশেদা-বশির


জাবি প্রতিনিধি মার্চ ১৫, ২০১৮, ০৪:১২ পিএম
জাবির দুই অনুষদের নতুন ডিন রাশেদা-বশির

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে নৃবিজ্ঞানি বিভাগের অধ্যাপক রাশেদ আখতারকে ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। অন্যদিকে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমদেকে ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বুধবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত পৃথক দুটি অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়। এরপর দিন বৃহস্পতিবার (১৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তাদের নিয়োগ নিয়ম বহির্ভূত উল্লেখ করে আন্দোলনের ডাক দিয়েছে আওয়ামীপন্থী শিক্ষাকরা।

অফিস আদেশে নতুন ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ দেয়ার কারণ হিসেবে বলা হয়, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আমির হোসেন ও আইন অনুষদের ডিন অধ্যাপক শেখ মনজুরুল হক যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পদে যোগদানের পরও ২০১৭-১৮ সালের ১ম বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার কারণে ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পরিপ্রেক্ষিতে বর্তমান তাদের ডিনের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদানপূর্বক নতুন ভারপ্রাপ্ত ডিন নিয়োগ দেয়া হয়।

সংবাদ সম্মেলনে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক আবুল হোসেন লিখিত বক্তব্যে বলেন, ‘বুধবার (১৪ মার্চ) সন্ধ্যা ৬টায় দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদের নির্বাচিত ডিন উপ-উপাচার্য অধ্যাপক মো. আমির হোসেনকে এবং আইন অনুষদের নিয়োগপ্রাপ্ত ডিন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হককে ডিন পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তাদের স্থালে বিতর্কিত ও একাধিক পদে দায়িত্ব প্রাপ্ত এবং উপাচার্যের আস্থাভাজন জুনিয়ার অধ্যাপককে ডিনের দায়িত্ব দেয়া হয়েছে। যে প্রক্রিয়ায় তাদেরকে নিয়োগ দেয়া হয়েছে তা অবৈধ, স্বৈরাচারী ও উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ডিন নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়। এই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচি ঘোষণা দেয়া হবে বলে সংগঠনটি প্রশাসনকে হুমকি দেন।

তারা আরো বলেন, নিয়ম অনুযায়ী আগামী মে মাসে ডিন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু তার ২মাস আগে অফিস আদেশের মাধ্যমে ডিন নিয়োগ নিয়ম বহির্ভূত বলে উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভাগীয় প্রধানসহ সংগঠনটির প্রায় ৩০ জন প্রতিনিধি শিক্ষক উপস্থিত ছিলেন।

অভিযোগের বিষয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডিনদ্বয় যথাক্রমে উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের দায়িত্বে প্রেষণে থাকায় নিয়ম অনুযাযী নতুনভাবে ভারপ্রাপ্ত ডিন নিয়োগ দেওয়া হয়েছে। এখানে কোন নিয়ম ভঙ্গ করা হয়নি।’

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!