• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জামদানির পর এবার ‌জিআই পণ্য হচ্ছে ইলিশ


সচিবালয় প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৬, ০২:১৩ পিএম
জামদানির পর এবার ‌জিআই পণ্য হচ্ছে ইলিশ

ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য দেশ ও জাতির অহংকার। এই জিআই পণ্যই বিশ্ব বাজারে একটি দেশকে মাথা উঁচু করে দাঁড়াবার জায়গা করে দেয়। বাংলাদেশে জিআই পণ্য হিসেবে সম্প্রতি জামদানি নিবন্ধিত হয়েছে। এবার জাতীয় মাছ ইলিশও সেই কাতারে যাচ্ছে।

সেই লক্ষে রোববার (১৩ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে শিল্প মন্ত্রণালয়ে আবেদন করেছে মৎস্য অধিদপ্তর। এ দিন সিনিয়র শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ আরিফ আজাদ এ সংক্রান্ত একটি আবেদনপত্র জমা দেন।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজিজুল ইসলাম, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি) রেজিস্ট্রার সানোয়ার হোসেনসহ শিল্প মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আবেদন গ্রহণ করে সিনিয়র শিল্প সচিব মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার জিআই পণ্যসহ মেধাসম্পদের মালিকানা সুরক্ষায় ব্যাপক উদ্যোগ নিয়েছে। জিআই পণ্যের মালিকানা সত্ত্ব ও নিবন্ধনের লক্ষ্যে বিশ্ব মেধাসম্পদ সংস্থার (ডব্লিউআইপিও) সহায়তায় ইতোমধ্যে ভৌগলিক নির্দেশক (জিআই) আইন ও বিধিমালা প্রণয়ন করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জিআই পণ্যকেও নিবন্ধন দেয়া হবে বলে তিনি জানান।

সম্প্রতি বাংলাদেশের প্রথম ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে জামদানিকে নিবন্ধন দেয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এর পরপরই ইলিশকে নিবন্ধনের উদ্যোগ নেয়া হলো। এর ফলে বাংলাদেশের জিআই পণ্যের সুরক্ষা এবং আন্তর্জাতিক বাণিজ্যে এর সুফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!