• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জামায়াত ও শরীকরা কি থাকছে বিএনপির সমাবেশে?


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১১, ২০১৭, ০৯:১৯ পিএম
জামায়াত ও শরীকরা কি থাকছে বিএনপির সমাবেশে?

ঢাকা: ১৯ মাস পর রাজধানী ঢাকায় প্রকাশ্যে সমাবেশ করার অনুমতি পেয়েছে বিএনপি। রোববার (১২ নভেম্বর) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ করবে দলটি। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ৭ নভেম্বরের ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে বেলা ২টায় সমাবেশ শুরু হবে। 

অনেকদিন পর বড় সমাবেশ করছে ২০ দলীয় জোটের নেতৃত্বদানকারী বিএনপি। স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, ২০ দলের শরীক জামায়াতসহ অন্য দলগুলোকে আমন্ত্রণ আছে কিনা সমাবেশে। 

এমন প্রশ্ন এড়িয়ে গেছেন বিএনপি নেতারা। তারা বলেন, এটি বিএনপির সমাবেশ। অন্য কিছু এখানে গুরুত্বপূর্ণ নয়। তবে নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক কেন্দ্রীয় নেতা বলেন, ২০ দলের শরীকদের সমাবেশে আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে, বিএনপি আজকে সমাবেশের আড়ালে মহাসমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় নেতাকর্মীরা। আর এই সমাবেশকে ঘিরে আগেরদিন বিকেল থেকেই সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় শুরু হয় সাজ সাজ রব। বিএনপির পক্ষ থেকে আগেই দাবি করা হয়েছে, তাদের এই সমাবেশ হবে শান্তিপূর্ণ। তবে সরকারি দল আওয়ামী লীগের দাবি, সমাবেশে নিজেদের মাঝে বিশৃঙ্খলার আশংকা করছেন তারা।

এদিকে, শুরুতেই সমাবেশ করার অনুমতি নিয়ে বেগ পেতে হয়েছে বিএনপিকে। ৮ নভেম্বর সমাবেশ করার জন্য প্রথম আবেদন করলে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন চলার কারণে অনুমতি মিলেনি। আইনশৃংখলা বাহিনীর পক্ষ থেকে বলা হয় ৮ তারিখের পরে অন্য কোন দিন বিএনপি সমাবেশ করতে চাইলে বিবেচনা করে দেখা হবে। সে অনুযায়ী পুনরায় ১১ নভেম্বর সমাবেশ করার অনুমতি চায় দলটি। তবে শেষ পর্যন্ত ১২ নভেম্বর বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি প্রদান করে ডিএমপি। সেই সাথে আওয়ামী লীগ সরকারের পক্ষ থেকে একটি সাবধানী বাণীও পেয়েছে বিএনপি। 

অনুমতি দেয়ার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যদি সমাবেশের নামে বিশৃংখলা সৃষ্টি করে তাহলে আইনশৃঙ্খলা বাহিনী বসে থাকবে না! সুশৃঙ্খলভাবে সমাবেশ করার পরামর্শ দেন ওবায়দুল কাদের।

অন্যদিকে, অনেকদিন পর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের মতো ঐতিহাসিক স্থানে সমাবেশের অনুমতি পাওয়ার পর বেশ উৎফুল্ল ও আনন্দিত বিএনপির নেতাকর্মীরা। একধরনের চাঙ্গাভাব দেখা যাচ্ছে। নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। বিএনপির সিনিয়র নেতারা সেটি প্রকাশ্যে স্বীকারও করছেন। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!