• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জামায়াতের নতুন আমির কি যুদ্ধাপরাধী?


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২১, ২০১৬, ০৩:৫১ এএম
জামায়াতের নতুন আমির কি যুদ্ধাপরাধী?

ঢাকা: বাংলাদেশে জামায়াতের ইসলামের আমির হিসাবে শপথ নেয়া মকবুল আহমাদ কি যুদ্ধাপরাধী? এ প্রশ্নের উত্তর অনুসন্ধানের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান খান বিবিসি বাংলাকে জানিয়েছেন, একটি অনলাইন নিউজ পোর্টালের খবরে মকবুল আহমাদের বিরুদ্ধে দুটো সুনির্দিষ্ট অপরাধের ঘটনা উল্লেখ করা হয়েছে। তারা এর সত্যতা অনুসন্ধান করবেন। এজন্য বুধবার (১৯ অক্টোবর) একজন কর্মকর্তাও নিয়োগ করা হয়েছে।

গেল ছয় বছর ধরে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মকবুল আহমাদ। গত সোমবার (১৭ অক্টোবর) দলের পূর্ণকালীন নেতা হিসাবে শপথও নেন। পরদিন (১৮ অক্টোবর) দুটি অনলাইন নিউজ পোর্টালে খবর প্রকাশিত হয়, মকবুল আহমাদ ১৯৭১ সালে ফেনী ও চট্টগ্রাম অঞ্চলে মানবতাবিরোধী অপরাধে যুক্ত ছিলেন। ওই সংবাদের সূত্র ধরেই তার সেই কথিত যুদ্ধাপরাধ অনুসন্ধানের উদ্যোগ নিলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এদিকে, মকবুল আহমাদের ‘যুদ্ধাপরাধ’ অনুসন্ধানের উদ্যোগে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে জামায়াতে ইসলামী। দলের ওয়েব সাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমির থাকাকালে তার বিরুদ্ধে কোনো অভিযোগ ছিল না। এখন শপথ নেয়ার পরপরই এই অভিযোগ। জামায়াত বলছে, দলের বিরুদ্ধে সরকারের ‘ষড়যন্ত্রের’ অংশ হিসাবে এই অনুসন্ধান। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!