• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জামিন পেয়েছেন এমপি বদি


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৬, ২০১৬, ০৩:২৬ পিএম
জামিন পেয়েছেন এমপি বদি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা অবৈধ সম্পদ অর্জন ও দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন পেয়েছেন কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আব্দুর রহমান বদি।

বুধবার (১৬ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. রুহুল কুদ্দুসের একক বেঞ্চ বদির আপিল আবেদনের শুনানিতে এই আদেশ দেন। আদালতে বদির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মাহবুব আলী এমপি এবং তার সঙ্গে ছিলেন নাসরিন সিদ্দিকা লিনা। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খোরশেদ আলম খান।

এর আগে বুধবার (২ নভেম্বর) সকালে ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার ওই মামলায় তাকে ৩ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ড দেন।

উল্লেখ্য, দুদকের মামলায় ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর বদির বিরুদ্ধে চার্জগঠন করে আদালত। ২০১৪ সালের ২১ আগস্ট এমপি বদির বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুস সোবহানের দায়ের করা ওই মামলা নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামার বাইরে ১০ কোটি ৮৬ লাখ ৮১ হাজার ৬৬৯ টাকা অবৈধ সম্পদ থাকার অভিযোগ পাওয়া যায়। সম্পদ ৩৫১ গুণ বৃদ্ধি পাওয়া। পাঁচ বছরে তার আয় ৩৬ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৪০ টাকা। হলফনামা অনুসারে তার বার্ষিক আয় সাত কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ৮০৮ টাকা। আর বার্ষিক ব্যয় দুই কোটি ৮১ লাখ ২৯ হাজার ৯২৮ টাকা।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে জমা দেয়া হলফনামায় তার বার্ষিক আয় ছিল দুই লাখ ১০ হাজার ৪৮০ টাকা। ব্যয় ছিল দুই লাখ ১৮ হাজার ৭২৮ টাকা। ওই সময় বিভিন্ন ব্যাংকে তার মোট জমা ও সঞ্চয়ী আমানত ছিল ৯১ হাজার ৯৮ টাকা।

২০১৫ সালের ৭ মে দুদকের উপ-পরিচালক মঞ্জিল মোর্শেদ আদালতে চার্জশিট দাখিল করেন। মামলাটিতে তিনি ২০১৪ সালের ১২ অক্টোবর ঢাকা সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান। পরবর্তী সময়ে তিনি হাইকোর্ট থেকে জামিন পান।

গত ১০ আগস্ট দুদকের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন ও ১৯ অক্টোবর আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ২ অক্টোবর ২০১৬ রায়ের জন্য দিন ঠিক করেন বিচারক। সেদিন ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার আব্দুর রহমান বদির ৩ বছরের কারাদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ড দেন। এরপর থেকে তিনি কারাগারে বন্দী আছেন।

গত ৯ নভেম্বর সাজার বিরুদ্ধে আপিল করেন বদির আইনজীবী। হাইকোর্টে করা আপিলের শুনানি শেষে আজ এই আদেশ দেওয়া হলো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!