• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাম্বিয়ার আকাশে ফেরেশতা! (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৫, ২০১৭, ১০:৫৯ পিএম
জাম্বিয়ার আকাশে ফেরেশতা! (ভিডিও)

ফাইল ছবি

ঢাকা: মনে আছে হ্যারি পটার সিরিজের সেই ডিমেন্টর্সের কথা? যাকে উড়তে দেখা গিয়েছিল আকাশে। এবার যদি সেই আকাশে ওড়া ডিমেন্টর্সই আপনার চোখের সামনে এসে ধরা দেয়! কেমন হবে ব্যাপারটা...?

অবিশ্বাস্য হলেও এমনটাই বিশ্বাস করতে শুরু করেছে জাম্বিয়ার মানুষ। আর সেই ছবি রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে সামাজিক মাধ্যমগুলোতে। বলা হচ্ছে, আকাশে নাকি হঠাৎ করেই দেখা গেছে মানুষের ছায়া! মানুষের আকৃতির বিরাট সেই ছায়া ভাইরাল হয়েছে অনলাইনের দুনিয়ায়। 

বিভিন্ন গণমাধ্যমের সংবাদে বলা হচ্ছে, জাম্বিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর কিটউই’র আকাশে এই দৃশ্যের দেখা মিলেছে। প্রায় ১০০ মিটার লম্বা মানুষের ছায়াটি দেখা গেছে একটি শপিংমল থেকে। আধাঘণ্টা ধরে নাকি ওই ছায়ার অস্তিত্ব ছিল আকাশে।

স্থানীয়রা জানান- যখন ছায়াটি আকাশে দেখা যায়, সাধারণ মানুষ সেটাকে পুজা করতে শুরু করে দেয়। অনেকে আবার ভয়ে ছোটাছুটি শুরু করে।

যদিও ছবি দেখার পরে বিশেষজ্ঞরা অনেকেই, আকাশে তখন এমনভাবে মেঘ জমেছিল যে দূর থেকে দেখে তাকে মানব শরীরের মতো দেখাচ্ছিল। মূল ছবিটিকে ফটোশপের মাধ্যমে এডিট করা হয়ে থাকতে পারে বলেও মনে করছেন কেউ কেউ।

প্রসঙ্গত, আকাশে এ ধরনের দৃশ্য দেখতে পাওয়াকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘প্যারিডোলিয়া’। গ্রিক এই শব্দটির অর্থ ‘একই রকম দেখা’। অর্থাৎ কোনো বস্তুর সঙ্গে সাদৃশ্যপূর্ণভাবে দেখতে পাওয়া। শুধু আকাশেই নয়, বনে-জঙ্গলে, লতা-পাতায় যে বিভিন্ন রকমের নকশা দেখে আমরা তাকে বিভিন্ন জিনিসের নিদর্শন মনে করি। এগুলোও আসলে প্যারিডোলিয়া।

ভিডিও:

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!