• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জারীকারক পদে ৩ জনকে নিয়োগ দিতে নির্দেশ


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১৫, ২০১৬, ০৬:১১ পিএম
জারীকারক পদে ৩ জনকে নিয়োগ দিতে নির্দেশ

ঢাকা: মুন্সিগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আবু তাহের ভুইয়া, মাকসুদ আলম, মো. আনোয়ার হোসেনকে জারীকারক ও খান আতাউর রহমানকে বেঞ্চ সহকারি হিসেবে নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ পদগুলো শুন্য রাখতেো নির্দেশ দিয়েছেন আদালত। আইন সচিব, জনপ্রসাশস সচিব, অর্থ সচিব মুন্সিগঞ্জ চিফ জুডিশিযাল ম্যাজিস্ট্রেট (নিয়োগ বাছাই কমিটির) প্রতি এ নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি করেন বিচারপতি তারিক উল হাকিম, বিচারপতি এম. ফারুক এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. জাকারিয়া সরকার। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যার্টনি জেনারেল আমাতুল করিম।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১২ সালে মুন্সিগঞ্জ চিফ জুডিশিযাল ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের জারিকারক, বেঞ্চসহকারীসহ বেশ কয়েকটি পদে নিয়োগ দিতে বিজ্ঞাপন দেয়া হয়। সেখানে বলা হয় বাংলাদেশের যেকোনো এলাকার নাগরিক এ পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পেতে আবেদন করতে পারবেন।  সে মোতাবেক আবু তাহের ভুইয়া, মাকসুদ আলম, মো. আনোয়ার হোসেন জারিকারক পদে এবং খান আতাউর রহমান বেঞ্চ সহকারি হিসেবে আবেদন করেন। তারা লিখিত পরীক্ষায় উত্তীর্ন হয়ে ভাইভা পরীক্ষায় অংশ নেয়।

কিন্তু তাদেরকে নিয়োগ না দিয়ে এ সকল পদে জনবল নিয়োগ দিতে ২০১৬ সালে আরো একটি বিজ্ঞাপন দেয়া হয়। সেই বিজ্ঞাপনে বলা হয়, এ পদে মুন্সিগঞ্জ এলাকার জেলার নাগরিকরা নিয়োগ পেতে অগ্রাধিকার পাবেন। তখন এই চারব্যাক্তি বিজ্ঞাপনটি চ্যালেঞ্চ করে হাইকোর্টে রিট আবেদন করেন। শুনানী শেষে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) আদালত এ আদেশ দেন।

রিটকারীদের আইনজীবী জাকারিয়া সরকার বলেন, আমার মক্কেলদের নিয়োগ না দিয়েই নতুন নিয়ম পরিবর্তন করে নিয়োগ দেয়ার বিষয়টিকে চ্যালেঞ্চ করে আমরা হাইকোর্টে মামলা করি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইএম

Wordbridge School
Link copied!