• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জার্মানি না মেক্সিকো কে যাচ্ছে ফাইনালে?


ক্রীড়া ডেস্ক জুন ২৯, ২০১৭, ০৬:১৭ পিএম
জার্মানি না মেক্সিকো কে যাচ্ছে ফাইনালে?

ঢাকা: এরই মধ্যে কনফেডারেশন কাপের প্রথম সেমিফাইনাল জিতে ফাইনালে পৌঁছেছে চিলি। এবার লড়াই জার্মানি বনাম মেক্সিকোর। গ্রুপ ‘বি’র শীর্ষে শেষ করে সেমিফাইনালে উঠেছে জার্মানি। অন্য দিকে, মেক্সিকো গ্রুপ ‘এ’ থেকে দ্বিতীয় হয়ে জার্মানির মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১২টায় দ্বিতীয় সেমিফাইনালে মেক্সিকো-জার্মানি পরস্পরের মুখোমুখি হবে।

জার্মানি তিন ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে একটিতে ড্র করেছে। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে ৩-২ গোলের জয়ের পরের ম্যাচেই চিলির কাছে ১-১ গোলে আটকে যেতে হয়েছিল। কিন্তু শেষ ম্যাচে ক্যামেরুনকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকেই শেষ করেছে জার্মানি।

 সেখানে মেক্সিকো প্রথম ম্যাচে পর্তুগালের সঙ্গে ২-২ গোলে ড্র দিয়ে শুরু করেছিল। পরের ম্যাচেই অবশ্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২-১ গোলে জয়ে ফেরেন মেক্সিকোনরা। শেষ ম্যাচে রাশিয়াকে ১-২ গোলে হারিয়ে সেমিফাইনালের রাস্তা পাঁকা করে নিয়েছে মেক্সিকো।

জার্মানি দলের অনেক বড় নামই এরই মধ্যে অবসর নিয়েছেন। এসেছে নতুন মুখ। এই জার্মান দলে সবচেয়ে বেশি নজর কেড়েছেন ২১ বছরের তিমো ওয়ের্নার। তিন ম্যাচে দুই গোল করেছেন। ক্যামেরুনের বিরুদ্ধেই জোড়া গোল করে নজর কেড়ে নিয়েছিলেন তিনি। ফাইনালে প্রতিপক্ষের রক্ষণের নজরে থাকবেন তিনি। তিনিই প্রথম জার্মান খেলোয়াড় যার পা থেকে কনফেডারশন কাপে জোড়া গোল এসেছে।

অন্য দিকে, মেক্সিকো দলে যাঁকে ঘিরে সব থেকে বেশি ভাবনা-চিন্তা, তিনি অবশ্য তেমনভাবে এ যাত্রায় নিজেকে প্রমাণ করে উঠতে পারেননি। পর্তুগালের বিরুদ্ধে ২-২ ড্রয়ের ম্যাচে তাঁর পা থেকে এসেছে একমাত্র গোল। হয়তো ফাইনালের জন্য তুলে রেখেছেন বাকিটা। লড়াইটা যদি হয় হার্নান্ডেজ বনাম ওয়ের্নারের তা হলে অভিজ্ঞতার দিক থেকে এগিয়ে থাকবে মেক্সিকোই। সেখানে অনেকটাই পিছিয়ে জার্মানি।

তবে লিগ পর্বের ম্যাচের পরে দু’পক্ষেরই শক্তি, দুর্বলতাগুলো সামনে চলে এসেছে। বিশেষ করে আন্ডারডগ মেক্সিকোর লক্ষ্য থাকবে জার্মানির দুর্বল রক্ষণ। এই টুর্নামেন্টে মেক্সিকোই একমাত্র দল যারা অতীতে কনফেডারেশন কাপ জিতেছে। ১৯৯৯ সালে ব্রাজিলকে হারিয়ে দেশের মাটিতেই এই ট্রফি জিতেছিল তারা।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!